×

রাজধানী

সিসাবার দি মিরাজের বিরুদ্ধে ভ্যাট গোয়েন্দাদের মামলা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ ডিসেম্বর ২০২০, ০৪:৫২ পিএম

সিসাবার দি মিরাজের বিরুদ্ধে ভ্যাট গোয়েন্দাদের মামলা

অভিযানের সময়। ছবি: ভোরের কাগজ।

গুলশানের সিসাবার দি মিরাজ ৯.৩৩ কোটি টাকার বিক্রয় তথ্য গোপন ও ২.৫৪ কোটি টাকা ভ্যাট ফাঁকি দেয়ার অভিযোগে মামলা করা হয়েছে। সোমবার (৭ ডিসেম্বর) মামলাটি করেন ভ্যাট গোয়েন্দা অধিদপ্তর। অভিযানে নেতৃত্ব দেন ভ্যাট গোয়েন্দার উপ-পরিচালক তানভীর আহমেদ এবং সহকারী পরিচালক মুহাম্মদ মহি উদ্দিন।

ভ্যাট গোয়েন্দা অধিদপ্তর থেকে জানানো হয়, অনুসন্ধানে দি মিরাজ ৯ কোটি ৩৩ লক্ষ টাকার বিক্রয় তথ্য গোপন করেছে যার মাধ্যমে ১.৩৯ কোটি টাকার মূসক ফাঁকি করেছে। আজ এই অভিযোগে ঢাকা উত্তর কমিশনারেট এর অধীন নিবন্ধিত প্রতিষ্ঠানটির বিরুদ্ধে ভ্যাট আইনে মামলা দায়ের করা হয়। ভ্যাট ফাঁকির সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে গত ১২ নভেম্বর দি মিরাজ সিসাবারে অভিযান পরিচালনা করে ভ্যাট গোয়েন্দার একটি দল।

অভিযানকালে গোয়েন্দারা দেখতে পান, রেস্টুরেন্টের আড়ালে তারা সিসাবার পরিচালনা করছে। কোনো বৈধ কাগজ দেখাতে না পারায় সিসাবারের প্রাঙ্গন থেকে ১৫ কেজি সিসা এবং সিসা পরিবেশনের নানা সামগ্রী আটক করে। এছাড়া গোয়েন্দারা প্রতিষ্ঠানের বাণিজ্যিক দলিলাদিও জব্দ করে।

অনুসন্ধানে আরো দেখা যায় যে, সিসাবারটি বিভিন্ন সেবা ক্রয়ের উপর ৮.৪০ লক্ষ টাকা উৎসে ভ্যাট ফাঁকির সাথে জড়িত। এর উপর মাসভিত্তিক ২ শতাংশ হারে সুদ ৭.৮৮ লক্ষ টাকা প্রযোজ্য হবে।

দি মিরাজ প্রতিষ্ঠানটির বিরুদ্ধে বিক্রয় এবং উৎসে কর্তন বাবদ সর্বমোট ১.৪৮ কোটি টাকা মূসক ফাঁকি উদঘাটন করা হয়। উক্ত ফাঁকিকৃত মূসক এর উপর সুদ বাবদ মোট ১.০৬ কোটি টাকা প্রযোজ্য হবে। অর্থাৎ প্রতিষ্ঠানটি সর্বমোট ২.৫৪ টাকা রাজস্ব ফাঁকির সঙ্গে জড়িত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App