×

খেলা

বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে ব্যাটে-বলে উজ্জ্বল যারা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ ডিসেম্বর ২০২০, ০৭:১০ পিএম

বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে ব্যাটে-বলে উজ্জ্বল যারা

লিটন-মুস্তাফিজ

করোনার কারণে গত মার্চ থেকে ঘরের মাঠে প্রতিদ্বদ্বিতামূলক খেলা বলতে কিছুই ছিল না। এরপর প্রাণঘাতী এ ভাইরাসের ভয় উপেক্ষা করে জমজমাট প্রেসিডেন্টস কাপ টুর্নামেন্টের মধ্য দিয়ে খেলায় ফিরেন তামিম-মুশফিকরা। এবার তারা পাঁচ দলের বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ টুর্নামেন্ট খেলছেন। ইতোমধ্যে ব্যাটে-বলের লড়াইয়ে বেশ জমে উঠেছে টুর্নামেন্ট।

এবার ব্যাট হাতে তালিকায় শীর্ষে আছেন মারকুটে ব্যাটসম্যান লিটন দাস। চলতি বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ টুর্নামেন্টে তিনি গাজী গ্রুপ চট্টগ্রামের হয়ে খেলছেন। লিটন ব্যাট হাতে ক্রিজে নামলে প্রতিপক্ষের বোলারদের হৃদস্পন্দন বেড়ে যায়। তিনি ছন্দে থাকলে দুর্দান্ত ব্যাটিং নৈপুণ্য প্রদর্শন করে যে কাউকে আনন্দ দেন। এখন পর্যন্ত ৫ ম্যাচ খেলে লিটন ২৪৭ রান করে তালিকায় শীর্ষে আছেন। তিনি চট্টগ্রামের হয়ে ৫ ম্যাচে করেছেন যথাক্রমে ৩৪, ৫৩, ৩৫, ৭৮ ও ৪৭ রান। যেখানে গত ২ ডিসেম্বর রাজশাহীর বিপক্ষে বেশ দাপটে ব্যাটিং করেন লিটন। তিনি ৫৩ বলে ৭৮ রান করে অপরাজিত ছিলেন শেষ অবধি। তার ইনিংসটিতে চারের মার ছিল ৯টি, ছক্কা ১টি। এমনকি সেদিন ম্যাচসেরা পুরস্কারও লুফে নেন তিনি।

ব্যাটিংয়ে দ্বিতীয় স্থানে আছে বেক্সিমকো ঢাকার অধিনায়ক মুশফিকুর রহিম। ব্যাট হাতে তার দাপট নতুন কিছু নয়। বেশ ঠান্ডা মেজাজের এ ক্রিকেটার এখন পর্যন্ত ৬ ম্যাচ খেলে মোট ২১১ রান করে তালিকায় দ্বিতীয় স্থানে আছেন। গত ৫ ম্যাচে ভালো খেলে কোনো হাফসেঞ্চুরির দেখা পাননি মুশফিক। তাই হয়তো তার ব্যাটিং ক্ষুধা বেড়ে গিয়েছিল। গত ৬ ডিসেম্বর চট্টগ্রামের বিপক্ষে ঢাকা দ্রুত দুই উইকেট হারালে মুশফিক ক্রিজে গিয়েছিলেন ইনিংসের তৃতীয় ওভারেই। একপ্রান্ত আগলে রেখে সেখান থেকে শেষ অবধি ব্যাটিং করে গেলেন দেশের অন্যতম সেরা ক্রিকেটার। এমনকি ৫০ বল মোকাবিলা করে ৭ চার ও ৩ ছক্কা হাঁকিয়ে ৭৩ রান করেন। তার দল ম্যাচ জিতেছে ৭ রানে। এ জয়ে ম্যাচসেরা পুরস্কার পেয়েছেন মুশফিক। তিনি এর আগে ৫ ম্যাচে করেছেন যথাক্রমে ৪১,০,৩৭, ২৩ ও ৩৭ রান।

ফরচুন বরিশালের দলপতি তামিম ইকবাল আছেন তৃতীয় স্থানে। দুর্দান্ত এ ওপেনার ব্যাট হাতে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ টুর্নামেন্টে ৫ ম্যাচ খেলে ১৮৭ রান করেছেন। তিনি গত ২৮ নভেম্বর রাজশাহীর বিপক্ষে ৬১ বলে ১০ চার ও ২ ছক্কায় অপরাজিত ৭৭ রানের ইনিংস খেলেন। ম্যাচসেরা পুরস্কারও পেয়েছেন তামিম। ব্যাটসম্যানদের তালিকায় রাজশাহীর অধিনায়ক নাজমুল হোসেন শান্ত আছেন চতুর্থ স্থানে। তিনি ৬ ম্যাচ খেলে ১৮১ রান করেছেন। পঞ্চম স্থানে আছেন ঢাকার ক্রিকেটার ইয়াসির আলী। ৫ ম্যাচ খেলে তিনি ১৭৫ রান করেছেন। যেখানে গত ৪ ডিসেম্বর রাজশাহীর বিপক্ষে ৬৭ রান করেছেন তিনি।

এছাড়া গাজী গ্রুপ চট্টগ্রামের জার্সি গায়ে বল হাতে আলো ছড়াচ্ছেন মোস্তাফিজুর রহমান। তার বোলিং নিয়ে নতুন করে কিছু বলার নেই। এবার বল হাতে তালিকায় শীর্ষে আছেন কাটার মাস্টার। মোস্তাফিজ ৫ ম্যাচে ৯৭ রান খরচায় ১৩ উইকেট শিকার করেছেন। যেখানে গত ২৮ নভেম্বর খুলনার বিপক্ষে ৫ রান দিয়ে ৪ উইকেট নিয়েছেন মোস্তাফিজ।

বল হাতে দ্বিতীয় স্থানে আছেন জেমকন খুলনার শহিদুল ইসলাম। তিনি ৬ ম্যাচে ১৪১ রান দিয়ে ১১টি উইকেট নিয়েছেন। গত ২৪ নভেম্বর বরিশালের বিপক্ষে ৪ উইকেট শিকার করেছেন শহিদুল। তৃতীয় স্থানে আছেন বেক্সিমকো ঢাকার মোক্তার আলী। তিনি ৬ ম্যাচে ১৬৫ রান দিয়ে ১০টি উইকেট নিয়েছেন। গত ৪ ডিসেম্বর রাজশাহীর বিপক্ষে ৩৭ রান খরচায় ৪ উইকেট শিকার করেছেন মোক্তার। চতুর্থ স্থানে আছেন ফরচুন বরিশালের কামরুল ইসলাম রাব্বি। তিনি ৫ ম্যাচে ১২৯ রান দিয়ে ৯টি উইকেট নিয়েছেন। পঞ্চম স্থানে আছেন রাজশাহীর মুকিদুল ইসলাম। তিনি ৬ ম্যাচে ৯ উইকেট শিকার করেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App