×

জাতীয়

নারীর ক্ষমতায়ন নিয়ে অনলাইন বির্তক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ ডিসেম্বর ২০২০, ০৮:৫৯ পিএম

নারীর ক্ষমতায়ন নিয়ে অনলাইন বির্তক

ফাইল ছবি

নারীর ক্ষমতায়ন নিয়ে অনুষ্ঠিত হয়েছে বির্তক প্রতিযোগিতা। গত ৬ ডিসেম্বর সন্ধ্যায় আয়োজিত এই অনুষ্ঠানে বাংলাদেশের নারীদের ক্ষমতায়ন, সমান অধিকার এবং সার্বিক নিরাপত্তামূলক বিষয় উঠে আসে। যৌথভাবে এই আয়োজনটি করে ধ্রুবতারা ইয়ুথ ডেভলপমেন্ট ফাউন্ডেশন এবং প্ল্যান ইন্টান্যাশনাল বাংলাদেশ। জেন্ডার-বেইসড ভায়োলেশন নিয়ে ১৬ দিনব্যাপী নানা কর্মসূচির আওতায় এ বির্তক অনুষ্ঠিত হয়।

বিতর্কে প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য অরোমা দত্ত। প্যানেল গেষ্ট হিসেবে উপস্থিত ছিলেন ইউএনডিপির জেন্ডার ইকুয়িটি এক্সপার্ট বিথিকা হাসান, গার্লস রাইটসের ডিরেক্টর কাসফিয়া ফিরোজ এবং সমাপনী বক্তব্য দেন ধ্রুবতারা ইয়ুথ ডেভলপেমেন্ট ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক অমিয়া পাপন চক্রবর্তী অর্ক। বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে এই বিতর্কে অংশ নিয়েছেন নানান বয়সী ও ভিন্ন ভিন্ন পেশার এক ঝাঁক নারী এবং পুরুষ।

অনুষ্ঠানে আমাদের দেশের নারীরা প্রতিনিয়ত যেসব প্রতিকূলতার সম্মুখীন হচ্ছেন, সম-অধিকার নিয়ে যত লড়াই সেসব নিয়ে কথা বলেন। পাশাপাশি নিজেদের বাসস্থান কিংবা কর্মস্থলে, পরিবারের মধ্যস্থলে অথবা রাজপথে যে সকল সামাজিক বিড়ম্বনার সাথে লড়াই করে বেঁচে থাকার আত্মবিশ্বাস বুনছেন সে সকল বিষয়ে আলোকপাত করেন বক্তরা।

উল্লেখ্য, ১৯৯০ সাল থেকেই প্রতি বছর সেন্টার ফর উইমেন্স গ্লোবাল লিডারশিপের তত্ত্বাবধায়নে জেন্ডার-বেইসড ভায়োলেশন নিয়ে বিশ্বব্যাপী নানা কর্মসূচি আয়োজন করা হয়। এটি প্রতি বছর ২৫ নভেম্বর শুরু হয়ে চলে ১০ ডিসেম্বর পর্যন্ত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App