×

সারাদেশ

তিতাসে পাকা রাস্তা কেটে জলাবদ্ধতা নিরসন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ ডিসেম্বর ২০২০, ০৪:২৮ পিএম

তিতাসে পাকা রাস্তা কেটে জলাবদ্ধতা নিরসন

ছবি: প্রতিনিধি

কুমিল্লার তিতাস উপজেলায় কৃষি জমির জলাবদ্ধতা নিরসন করতে গিয়ে পাকা সড়ক ধসে পড়েছে। গৌরীপুর-হোমনা সড়কের শিবপুর হইতে চান্দনাগেরচর সড়কের মাঝামাঝি মাওলা মিয়ার বাড়ীর পূর্ব পাশে প্রায় ৩০ ফুট অংশ ধসে পড়ে। এতে সিএনজি-অটোরিক্সাসহ যান চলাচল বন্ধ হয়ে পড়েছে। ফলে শিবপুর, চান্দনাগেরচর, ইউসুফপুর, গোপালপুর ও বাঘাইরামপুর গ্রামের কয়েক হাজার মানুষের চলাচলে দুর্ভোগের সৃষ্টি হয়েছে।

সরেজমিনে গিয়ে জানা যায়, উপজেলার মজিদপুর ইউনিয়নের মৌটুপি-শিবপুর ও ইউসুফপুর এলাকায় অপরিকল্পিতভাবে কালভার্টবিহীন সড়ক নির্মাণ করায় কড়িকান্দি মৌজার প্রায় ৩০০ একর জমিতে জলাবদ্ধতার সৃষ্টি হয়। এতে বর্ষা মৌসুম শেষ হয়ে গেলেও জমির পানি না নামায় কৃষকরা দিশেহারা হয়ে পড়েন।

স্থানীয় কৃষক আমীর হোসেন ও মজিবুর রহমান বলেন, সড়কটি কাটা হয়নি, পানি নিষ্কাশনের জন্য হোল করে পাইপ দেওয়ার সময় ধ্বসে পড়েছে। তবে আমরা সমস্যা নিরসনে জমির মালিকদের নিয়ে স্থানীয়ভাবে একাধিকবার বৈঠক করেছি। পরে চেয়ারম্যানকে আমাদের সমস্যার কথা জানাই এবং পানি সরানোর জন্য সড়কের নিচ দিয়ে পাইপ বসানোর অনুমতি চাই। চেয়ারম্যানের অনুমতি নিয়ে জমির মালিকরা টাকা তুলে সড়কের মাওলা মিয়ার বাড়ীর পূর্ব পাশে পাইপ বসাতে গেলে সড়কটি ধসে পড়ে।

এ বিষয়ে মজিদপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. ফারুক মিয়া সরকার ফোনে জানান, এলাকার কৃষকরা জমিতে আটকে থাকা পানি সরানোর বিষয়টি আমাকে জানিয়েছে। তারা পাইপ কিনার জন্য কিছু টাকাও নিয়েছে। পাইপ বসানোর সময় দূর্ঘটনাবসত সড়কটি ধসে পড়েছে। অতি দ্রুত সড়কটি মেরামতের উদ্যোগ গ্রহন করা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছাম্মৎ রাশেদা আক্তার বলেন, বিষয়টি আমি শুনেছি। জলাবদ্ধতা নিয়ে কৃষকরা আমাকে বা কৃষি অফিসকে জানাতে পারতো। স্থানীয় চেয়ারম্যানও বিষয়টি আমাকে জানায়নি। সরেজমিনে গিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলে তিনি জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App