সেই দরিদ্র কৃষক মনির পেলেন একজোড়া হালের বলদ

আগের সংবাদ

ভাস্কর্য নির্মাণের কাজ চলবে: কাদের

পরের সংবাদ

শিগগিরই সারাদেশে বাড়বে শীতের প্রকোপ

প্রকাশিত: ডিসেম্বর ৭, ২০২০ , ১২:৪৬ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ৭, ২০২০ , ১২:৪৯ অপরাহ্ণ

দেশের উত্তরাঞ্চলে ঘন কুয়াশার সঙ্গে ঝিরঝির বৃষ্টি শুরু হয়েছে। আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, আগামী ২৮ ঘণ্টায় কুয়াশার সঙ্গে হালকা বৃষ্টি অব্যাহত থাকতে পারে। এরপর উত্তরাঞ্চলসহ রাজধানীতে বাড়তে থাকবে শীতের প্রকোপ।

সোমবার (০৭ ডিসেম্বর) আবহাওয়া অধিদপ্তরের সবশেষ পূর্বাভাস বলছে, উত্তরাঞ্চলে ঘন কুয়াশা ও হালকা বৃষ্টির সঙ্গে যোগ হয়েছে হিমেল বাতাস। এর ফলে ক্রমেই শীতের অনুভূতি বাড়ছে। সোমবারও উত্তরাঞ্চলে হালকা বৃষ্টি আর শীতল বাতাস অব্যাহত থাকতে পারে। সন্ধ্যা থেকে ভোর পর্যন্ত থাকবে কুয়াশার দাপট। রবিবার নওগাঁর বদলগাছিতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তর বলছে, একদিকে তাপমাত্রা কমে শীত বাড়ার সঙ্গে সঙ্গে বঙ্গোপসাগরে শুরু হয়েছে নিম্নচাপ। এর ফলে সমুদ্র থেকে আসা মেঘ আর উষ্ণ বাতাসের ফলে এখনো শীতের প্রকোপ বাড়েনি। এরই মধ্যে চলতি মাসে বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ ও ঘূর্ণিঝড় সৃষ্টি হয়ে ভারতের দক্ষিণ উপকূলে আঘাত হেনেছে। এটি বর্তমানে একটি দুর্বল লঘুচাপে পরিণত হয়েছে। এর প্রভাবেই বাংলাদেশ ও ভারতের বিস্তীর্ণ এলাকাজুড়ে আকাশ মেঘলা হয়ে আছে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আবদুল মান্নান জানান, মঙ্গলবার থেকে মেঘ কেটে গিয়ে শীত বাড়তে পারে। তবে কয়েক দিনের মধ্যে বঙ্গোপসাগরে আরেকটি লঘুচাপ তৈরি হতে পারে। এর ফলে আবারও আকাশ মেঘলা হয়ে শীত কমে আসতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়