×

আন্তর্জাতিক

করোনা তহবিল সংগ্রহে আর্জেন্টিনায় ধনীদের ওপর বাড়তি কর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ ডিসেম্বর ২০২০, ০৩:২৭ পিএম

করোনা তহবিল সংগ্রহে আর্জেন্টিনায় ধনীদের ওপর বাড়তি কর

ধনীদের থেকে তহবিল সংগ্রহ করে ব্যয় করা হবে করোনা মোকাবিলায়

করোনাভাইরাস মোকাবিলায় অভিনব পন্থা গ্রহণ করলো আর্জেন্টিনার সরকার। করোনা মোকাবিলায় যে অর্থ ব্যয় হবে তা জোগাড় করতে বেছি নিল দেশটির ধনী ব্যক্তিদের। করোনায় মোকাবিলায় যে চিকিৎসা সেবা ও ত্রাণ সামগ্রী বিতরণ করা হবে, তার অর্থের যোগান হবে ধনী ব্যক্তিদের থেকে। ইতোমধ্যে ধনী ব্যক্তিদের ওপর বাড়তি কর আরোপ করা হয়েছে।

নতুন এই করের নাম দেয়া হয়েছে ‘মিলিয়নিয়ার ট্যাক্স’। দেশটির সংসদে নতুন কর বিষয়ক একটি বিলের পক্ষে ৪২টি ভোট পড়েছে। আর বিপক্ষে ভোট পড়েছে ২৬টি।

দেশটির যেসব ধনী ব্যক্তিদের আর্জেন্টাইন মুদ্রায় ২শ মিলিয়ন পেসো সমপরিমাণ সম্পত্তি রয়েছে তাদের ওপর এই নতুন কর আরোপ করা হয়েছে। এক্ষেত্রে দেশটির করদাতাদের ০.৮ শতাংশ অর্থাৎ ১২ হাজারের মতো ব্যক্তি এর আওতায় পড়বেন।

তাদের দেশের অভ্যন্তরে যে সম্পদ রয়েছে তার সাড়ে তিন শতাংশ এবং দেশের বাইরের সম্পদের উপর ৫.২৫ শতাংশ কর দিতে হবে। দেশটির মধ্য-বামপন্থী প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ এই করের মাধ্যমে তিনশ মিলিয়ন পেসোর তহবিল গঠন করতে চান।

এতে যে পরিমাণ অর্থ জমা পরবে তার ২০ শতাংশ করে ব্যবহার করা হবে চিকিৎসা ও ত্রাণ সামগ্রী ক্রয়, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের সহায়তায় এবং শিক্ষার্থীদের বৃত্তি প্রদানে।

১৫ শতাংশ সামাজিক উন্নয়নে এবং বাকি ২৫ শতাংশ প্রাকৃতিক গ্যাস বিষয়ক কর্মকাণ্ডে ব্যবহৃত হবে। আর্জেন্টিনায় ১৫ লাখের মতো সংক্রমণ শনাক্ত হয়েছে। দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা ৪০ হাজারের মতো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App