×

জাতীয়

ভলেন্টিয়ারের মাধ্যমে আগুন সূত্রপাতেই নির্বাপন সম্ভব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ ডিসেম্বর ২০২০, ০৭:৩৫ পিএম

ভলেন্টিয়ারের মাধ্যমে আগুন সূত্রপাতেই নির্বাপন সম্ভব

ব্রিগেডিয়ার জেনারেল মো. সাজ্জাদ হোসাইন/ছবি: ভোরের কাগজ

ফায়ার সার্ভিস ও সিভিল ডিভেন্স অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মো. সাজ্জাদ হোসাইন বলেছেন, যেকোনো দুর্যোগে প্রথম সাড়াদানকারী হিসাবে কাজ করে ভলেন্টিয়াররা (স্বেচ্ছাসেবক)। তাদের কারণেই ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব হয়। তাদের মাধ্যমেই যেকোনো অগ্নিকাণ্ড সূত্রপাতের সঙ্গে সঙ্গে নির্বাপন করা সম্ভব। তা না হলে, ফায়ার সার্ভিসের কর্মীরা পৌছানোর আগেই আগুনের ব্যাপকতা বেড়ে ক্ষয়ক্ষতি বৃদ্ধি পাবে কয়েকগুন।

শনিবার (৫ ডিসেম্বর) দুপুরে রাজধানীর মিরপুরে ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স ট্রেনিং কমপ্লেক্সে ‘আন্তর্জাতিক ভলেন্টিয়ার দিবস-২০২০ উপলে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। অনুষ্ঠানে কাজের স্বীকৃতি স্বরুপ সারাদেশের ২৫ জন ভলেন্টিয়ারকে সম্মাননা স্মারক দেয়া হয়। এদের মধ্যে, ১৩ জন ফায়ারফাইটিং এবং ১২ জন রেস্কিউ সম্মাননা পান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, অধিদপ্তরটির পরিচালক (এডমিন এন্ড ফাইন্যান্স) মো. হাবিবুর রহমান, পরিচালক (অপারেশন্স) লে. কর্ণেল জিল্লুর রহমান, পরিচালক (প্লানিং, ডেভেলপমেন্ট এন্ড ট্রেনিং) লে. কর্ণেল সিদ্দিক মো. জুলফিকার আহমেদসহ বিভিন্ন জেলার শতাধীক ভলেন্টিয়ার।

ফায়ার ডিজি বলেন, অগ্নিকাণ্ডের প্রথমে সাড়া দেয়াটা খুব জরুরি। না হলে সময়ের সঙ্গে আগুন কয়েকগুন হারে বৃদ্ধি পাবে। যেহেতু কোথায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটবে সেটি জানার কোনো উপায় নেই, সে ক্ষেত্রে ওই এলাকার ভলেন্টিয়াররাই এই কাজটি করতে পারে। এমনিতেও ভলেন্টিয়ারদের সহযোগীতায় ফলে ফায়ার সার্ভিসের কাজ অনেকটা সহজ হয়ে যায়। তবে, বাংলাদেশ দুর্যোগ প্রবন এলাকা হওয়ায় প্রশিক্ষিত ভলেন্টিয়ার তৈরির বিকল্প নেই।

তিনি আরো বলেন, প্রতি ১০০ বছর পর পর বড় ভূমিকম্প হওয়ার সম্ভাবনা থাকায় বাংলাদেশে এ ধরনের দুর্যোগ আসার সম্ভাবনা প্রবল। যদি এ ধরনের দুর্যোগ ঘটেই যায় তাহলে ফায়ার সার্ভিসের পক্ষে সবাইকে সেবা দেয়া সম্ভব হবেনা। কারণ প্রতি ১৫ হাজার মানুষের জন্য মাত্র একজন ফায়ারম্যান রয়েছে। এর জন্য পর্যাপ্ত ভলেন্টিয়ার তৈরি করতে পারলে তারা অন্তত নিজ নিজ প্রতিবেশীদের সেবা দিতে পারবেন। পাশাপাশি ফায়ার সার্ভিসকে সব দিক থেকে সর্বাধুনিক হিসাবে গড়ে তোলা হচ্ছে বলেও জানান তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App