×

খেলা

কাতারের বিপক্ষে বড় হারেও উজ্জ্বল জিকু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ ডিসেম্বর ২০২০, ০৯:৪৫ এএম

কাতারের বিপক্ষে বড় হারেও উজ্জ্বল জিকু

কাতারের বোয়ালেম খোকি ও বাংলাদেশের নাবীব নেওয়াজ জীবনের মধ্যে বল দখলের লড়াই

ঘরের মাঠে বিশ্বকাপ ও এশিয়া কাপ বাছাইয়ে কাতারের বিপক্ষে আগের দেখায় ২-০ গোলে হেরেছিল বাংলাদেশ। শুক্রবার (৪ ডিসেম্বর) রাতের ম্যাচেও শক্তিশালী দলটির বিপক্ষে জামাল ভূঁইয়ারা হারবেন এমনটিই সবাই ভেবে রেখেছিলেন। হয়েছেও তাই। কাতার ম্যাচ জিতেছে ৫-০ গোলের বড় ব্যবধানে। ভালো কোনো আশা দেখাতে না পারলেও শান্ত্বনা এটিই যে, ম্যাচে অন্যরা নামের প্রতি সুবিচার করতে না পারলেও পারফরমেন্সে উজ্জ্বল ছিলেন গোলরক্ষক আনিসুর রহমান জিকু। কাতারের বিপক্ষে বাংলাদেশের গোলপোস্টের নিচে যেন চীনের প্রাচীর হয়ে দাঁড়িয়েছিলেন গত মাসে নেপালের বিপক্ষে অভিষেক হওয়া এই ফুটবলার।

কাতারের আবদুল্লাহ বিন খলিফা স্টেডিয়ামে ম্যাচের নবম মিনিটেই পিছিয়ে পড়ে জেমি ডের শিষ্যরা। এ সময় গোল করেন আবদুলআজিজ হাতেম। পরের মিনিটে আনিসুরের কৃতিত্বে নিশ্চিত একটি গোলের হাত থেকে বাঁচে বাংলাদেশ। দ্বিতীয় গোলের আগে আনিসুর অন্তত আরও তিন-চারটি শট ফিরিয়ে দেন কাতারের। ৩৩তম মিনিটে আর রক্ষা পায়নি সফরকারী দল। এ সময় একক কৃতিত্বে কয়েকজনকে ড্রিবলিং করে আকরাম আফিফ নিখুঁত শটে লক্ষ্যভেদ করেন। এ গোলের পেছনে জিকুর কিছু করার সুযোগও ছিল না। দ্বিতীয় বারপোস্ট বরাবর বল এসে জালে জড়ায়।

২-০ গোলে পিছিয়ে থেকে বিরতিতে যাওয়া বাংলাদেশের ত্রানকর্তা হয়ে দেখা দেন জিকু। বিপরীতে বাংলাদেশ কাতারের গোলপোস্টে একটিও শট নিতে পারেনি। বহুগুণ পিছিয়ে ছিল বল দখলের দিকেও। যার ফলে ম্যাচ বলতে কাতারের আক্রমণভাগ বনাম জিকু হয়ে দাঁড়িয়েছিল। এক সময় মনে হচ্ছিল একের পর এক আক্রমণে অনেকটাই কাবু হয়ে পড়েছেন তিনি। এমন অবস্থায় ৭২তম মিনিটে পেনাল্টি থেকে আরও একটি গোল করে স্বাগতিকরা। ম্যাচের চতুর্থ গোলটি করেন পেনাল্টি থেকে তৃতীয় গোল করা আলমোয়েজ আলি। কাতারের শেষ গোলটি এসেছে আকরাম আফিফের পা থেকে।

এ জয়ের ফলে বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে গ্রুপ ‘ই’ তে পয়েন্ট টেবিলে শীর্ষ স্থান আরও দৃঢ় হল কাতারের। ৬ ম্যাচে তাদের পয়েন্ট ১৬। এর মধ্য পাঁচ ম্যাচে জয় ও এক ম্যাচে ড্র রয়েছে তাদের। অন্যদিকে বাংলাদেশ রয়েছে পয়েন্ট টেবিলের তলানিতে। পাঁচ ম্যাচে লাল-সবুজের প্রতিনিধিদের পয়েন্ট মাত্র ১। টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে ওমান। কাতারের চেয়ে এক ম্যাচ খেলে এ দলের পয়েন্ট ১২। পরের স্থানগুলোতে থাকা আফগানিস্তান ও ভারতের পয়েন্ট যথাক্রমে ৪ ও ৩।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App