ভাস্কর্য নিয়ে চলমান পরিস্থিতি ১ সপ্তাহের মধ্যে সমাধান

আগের সংবাদ

মানুষের নাগরিক স্বাধীনতাকে বিপন্ন করা হয়েছে: ফখরুল

পরের সংবাদ

দূষিত শহরের তালিকায় শীর্ষে ঢাকা

প্রকাশিত: ডিসেম্বর ৫, ২০২০ , ৫:০০ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ৫, ২০২০ , ৬:২৪ অপরাহ্ণ

দূষিত শহরের তালিকায় শীর্ষে উঠে উঠে এসেছে ঢাকা। যেখানে বাতাসের মান ২৮৪। অন্যদিকে বাতাসের মান ২৫০ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারতের রাজধানী দিল্লি। যুক্তরাষ্ট্রের সংস্থা আইকিউ এয়ার এই রিপোর্ট প্রকাশ করেছে।

শনিবার (৫ ডিসেম্বর) বেলা ৪টার দিকে এ প্রতিবেদন লেখার সময় আইকিউ এয়ারের ওয়েবসাইটে দেখা যায় এসব তথ্য। এ সময় দেখা যায় বাতাসের মান ২২৯ নিয়ে পাকিস্তানের লাহোর তৃতীয় ও ১৮৭ নিয়ে চতুর্থ স্থানে পশ্চিমবঙ্গের কলকাতা। বিশ্বে দূষিত শহরের তালিকায় পাঁচ নম্বরে ভারতের মুম্বাই, ছয় নম্বরে রয়েছে মঙ্গোলিয়ার উলানবাটর।

তালিকার সাত নম্বরে রয়েছে কিরগিজস্তানের বিসকেক, ইউক্রেনের কিয়েভ রয়েছে আট নম্বরে ও বিশ্বের নয় নম্বর দূষিত শহর হলো কুয়েত সিটি। আর বিশ্বের ১০ নম্বর দূষিত শহর ক্রোয়েশিয়ার জাগরেব। রাজধানী ঢাকার বায়ু দূষণের পেছনে বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্প, যানবাহনের কালো ধোঁয়া ও ইটভাটার কয়লা পোড়ানোকে প্রধানত দায়ী করা হয়। রাস্তাঘাট সঠিকভাবে পরিচ্ছন্ন না করার কারণকেও রাজধানীর বায়ু দূষণের অন্যতম কারণ হিসেবে ধরা হয়।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়