×

রাজধানী

ভ্যাট নিবন্ধন ছাড়া ব্যবসা করায় ভ্যাট গোয়েন্দাদের অভিযান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ ডিসেম্বর ২০২০, ০৯:১৩ পিএম

ভ্যাট নিবন্ধন ছাড়া ব্যবসা করায় ভ্যাট গোয়েন্দাদের অভিযান

ভ্যাট গোয়েন্দাদের অভিযান। ছবি: ভোরের কাগজ।

অনলাইন শপিং প্লাটফর্ম শার্টোলজি ভ্যাট নিবন্ধন না নিয়ে ব্যবসা করায় অভিযান পরিচালনা করেছে ভ্যাট গোয়েন্দাদের একটি দল। ভ্যাট ফাঁকির অভিযোগের প্রমাণ পাওয়ায় বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) ভ্যাট গোয়েন্দা প্রতিষ্ঠানটির বিরুদ্ধে ভ্যাট আইনে মামলা করেছে।

জানা যায়, কোনো রকম ভ্যাট নিবন্ধন গ্রহণ ছাড়াই প্রতিষ্ঠানটি অনলাইনে পণ্য বিক্রয় করে আসছে। শার্টোলজি অনলাইনে মেন্স শার্টস বিক্রির জন্য বিজ্ঞাপন দিয়ে তা বাহক মারফত গ্রাহকের নিকট সরবরাহ করে থাকে। ভ্যাট আইন অনুসারে অনলাইনে এই পণ্য বিক্রয় করতে ৭ দশমিক ৫ শতাংশ হারে ভ্যাট প্রযোজ্য।

ভ্যাট গোয়েন্দার কাছে ফেসবুকে একজন গ্রাহকের দায়ের করা অভিযোগের ভিত্তিতে প্রতিষ্ঠানটির কার্যক্রম সম্পর্কে গোপন সংবাদ সংগ্রহ করা হয়। এরপর ভ্যাট গোয়েন্দার একটি দল ১৯ নভেম্বর এই অভিযানটি পরিচালনা করে। সংস্থার সহকারী পরিচালক মো. মাহিদুল ইসলাম অভিযানে নেতৃত্ব দেন। জব্দকৃত কাগজপত্র অনুসারে, অনলাইন প্লাটফর্মটি পণ্য বিক্রয় ও সরবরাহ করে ৪.১৬ লক্ষ টাকা ভ্যাট ফাঁকি দিয়েছে।

এই অভিযানে শার্টোলজির প্রাঙ্গন থেকে প্রতিষ্ঠানের অনলাইন কার্যক্রম সংক্রান্তে বেশ কিছু বাণিজ্যিক কাগজপত্র জব্দ করা হয়। দেখা যায়, জুন ২০১৯ থেকে এই প্লাটফর্মে ৬০ লক্ষ টাকার পণ্য অনলাইনে বিক্রয় করা হয়। এর উপর নির্ধারিত ৭ দশমিক ৫ শতাংশ হারে ভ্যাট প্রযোজ্য হয় ৪.১৬ লক্ষ টাকা।অথচ আইনি বাধ্যবাধকতা সত্ত্বেও এই শপিং কার্যক্রমের জন্য ভ্যাট নিবন্ধন নেয়নি অনলাইন শার্টোলজি।

ভ্যাট নিবন্ধন না নিয়ে ব্যবসা করায় এবং ভ্যাট ফাঁকির সাথে জড়িত হওয়ায় প্রতিষ্ঠানটির বিরুদ্ধে আজ ভ্যাট আইনে মামলা করা হয়েছে।এটি ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেট নিষ্পত্তি করবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App