×

সাহিত্য

নাচ কেবল শখ নয়, পেশাও

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ ডিসেম্বর ২০২০, ১০:২০ পিএম

নাচ কেবল শখ নয়, পেশাও

প্রিয়াঙ্কা সরকার

ছোটবেলা থেকেই নাচের সঙ্গে একটা অন্য রকম বন্ধন তৈরি হয় প্রিয়াঙ্কা সরকারের। ঢাকের শব্দে, গানের তালে নেচে উঠতে দেখে প্রিয়াঙ্কার বড় জেঠু তার বন্ধুর স্ত্রীর অধীনে রাজবাড়ী শিল্পকলা একাডেমিতে ভর্তি করে দেন। এরপর থেকেই তার নাচ শেখা শুরু। পরবর্তীতে প্রিয়াঙ্কা রবীন্দ্রভারতী থেকে ভরত নাট্যমে ডিগ্রি অর্জন করেছেন।

এদিকে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স শেষ করে প্রিয়াঙ্কা ঢাকায় এসে চাকরি শুরু করেন। কিন্তু চাকরিতে তার মন নেই। সব কিছু ডুবে আছে নাচের মাঝে। সে সময় কাকতালীয়ভাবে তার এক শিক্ষক নাচের উপরে একটি ডিগ্রি নেয়ার কথা বলেন। তার প্রেক্ষিতে আইসিসিআর স্কলারশিপ নিয়ে পড়াশুনা করতে চলে যান কলকাতায়। সব মিলিয়ে প্রিয়াঙ্কা সরকার এখন প্রাতিষ্ঠানিক একজন নৃত্যশিল্পী।

করোনাকালীন সময়ে নানা ধরণের অনলাইন অনুষ্ঠানসহ ক্লাস করেছেন তিনি। ভবিষ্যৎ পরিকল্পনার কথা জানাতে গিয়ে প্রিয়াঙ্কা বলেন, আমি একজন ক্লাসিক্যাল নৃত্যশিল্পী হিসেবে আন্তর্জাতিকভাবে নিজেকে তুলে ধরতে চাই। এছাড়া ভরত নাট্যম নিয়ে আমাদের অনেকের মধ্যে নানা ধরণের ধারণা আছে। ভরত নাট্যমের বিষয়টি পরিষ্কার নয়। ফলে আমি এই বিষয়টি নিয়ে ভালোভাবে কাজ করতে চাই। নাচকে পেশা হিসেবে প্রতিষ্ঠিত করতে সব রকম কাজ করতে চাই

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App