সিরাজগঞ্জ পৌরসভায় নৌকার মাঝি হতে লড়াইয়ে ৮ প্রার্থী

আগের সংবাদ

ধলেশ্বরীতে অপরিকল্পিত খনন, ভেঙ্গে পড়ছে কৃষি জমি

পরের সংবাদ

যুক্তরাষ্ট্রের জবাব আমিরাতে হামলার মাধ্যমে দেবে ইরান

প্রকাশিত: ডিসেম্বর ৩, ২০২০ , ২:১৪ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ৩, ২০২০ , ২:১৪ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্র ইরানে হামলা করলে তার পাল্টা ব্যবস্থা হিসেবে আমিরাতে হামলা চালাবে তেহরান। আবু ধাবির যুবরাজ ও আমিরাতের ডি ফ্যাক্টো শাসক মোহাম্মদ বিন জায়েদ (এমবিজেড)-এর সঙ্গে ‘সরাসরি’ যোগাযোগ করে এ ব্যাপারে নিজ দেশের অবস্থান জানিয়ে দিয়েছে তেহরান। গত সপ্তাহেই এমবিজেড-এর সঙ্গে ইরানি কর্তৃপক্ষের এ যোগাযোগ হয়েছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম মিডল ইস্ট আই।

ইসরায়েলি গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, ফাখরিজাদেহ হত্যাকাণ্ডের পর এবার মার্কিন হামলার আশঙ্কা করছে ইরান। দেশটির শঙ্কা, ২০ জানুয়ারি মেয়াদ শেষের আগেই ইরানে হামলা চালাতে পারে ট্রাম্প প্রশাসন।

সূত্রের বরাত দিয়ে মিডল ইস্ট আই জানিয়েছে, ‘ইরানের কাছ থেকে সরাসরি হুমকি পেয়েছেন এমবিজেড। এক্ষেত্রে কোনও প্রক্সি ব্যাবহার করা হয়নি।’ইরান এমবিজেড-কে সাফ জানিয়ে দিয়েছে, ‘ফখরিজাদেহ হত্যাকাণ্ডের জন্য আমরা আপনাকেই দায়ী করবো।’

ইরান থেকে আমিরাতরে দূরত্ব মাত্র ৭০ কিলোমিটার। দীর্ঘদিনের অবস্থানের বদল ঘটিয়ে ২০২০ সালের সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন করে আমিরাত। এ ঘটনায় ক্ষুব্ধ হয় তুরস্ক ও ইরানের মতো দেশগুলো। দেশের শীর্ষ পরমাণু বিজ্ঞানী মোহসেন ফাখরিজাদেহ হত্যাকাণ্ডের জন্যও ইসরায়েলকে দায়ী করে তেহরান।

এদিকে ইরানের এই হুমকির খবরে উদ্বিগ্ন ইসরায়েলের নিরাপত্তা কর্মকর্তারা। দেশটির সংবাদমাধ্যমগুলো বলছে, উদ্ভূত পরিস্থিতিতে আমিরাতে তাদের নাগরিকরা প্রতিশোধের মুখে পড়তে পারে বলে আশঙ্কা করছেন কর্মকর্তারা।

এমআই

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়