×

জাতীয়

রোববার থেকে বুড়িগঙ্গায় ফের উচ্ছেদ অভিযান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ ডিসেম্বর ২০২০, ০৫:৩৭ পিএম

রোববার থেকে বুড়িগঙ্গায় ফের উচ্ছেদ অভিযান

ফাইল ছবি

দুই সপ্তাহ বিরতির পর বুড়িগঙ্গার অবৈধ দখলদারদের বিরুদ্ধে আবারো উচ্ছেদ অভিযান শুরু করতে যাচ্ছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। আগামী রোববার ও সোমবার পুরান ঢাকার সোয়ারিঘাট থেকে শুরু হয়ে লোহারপুল এলাকা পর্যন্ত এ অভিযান চলবে। এ সময় ঢাকা-৭ আসনের সংসদ সদস্য হাজি সেলিমের চাঁন সরদার কোল্ডস্টোরেজসহ বিভিন্ন জনের দখলে থাকা শতাধিক স্থাপনা ভাঙ্গা হতে পারে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

বিআইডব্লিউটিএর বন্দর বিভাগের পরিচালক কাজী ওয়াকিল নেওয়াজ অভিযানের দিনক্ষণ ঠিক হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। এর আগে গত ২২ ও ২৩ নভেম্বর বাদামতলী, ওয়াইজঘাট ও সোয়ারিঘাটের কাছে চম্পাতলী এলাকায় উচ্ছেদ অভিযান চালিয়েছিল সংস্থাটি। প্রথম দিন বাদামতলীতে পাইকারি ফলের আড়তগুলো উচ্ছেদ করা হয়। নদী ভরাট করা প্রায় ৩ একার জমিও অবমুক্ত করা হয় তখন। পরের দিন চম্পাতলীতে হাজি সেলিমের মালিকানাধীন চাঁন সরদার কোল্ডস্টোরেজটি ভাঙ্গতে যায় উচ্ছেদদল। তবে কোল্ডস্টোরেজ কর্তৃপক্ষ নিজ দায়িত্বে অবৈধ স্থাপনা সরিয়ে নেয়ার আবেদন করলে তাদের সময় দেয়া হয়।

জানা গেছে, আগামী রবিবারের আগে কোল্ডস্টোরেজের অবৈধ অংশ সরিয়ে নেয়া না হলে সেটি আগে ভাঙ্গার পরিকল্পনা রয়েছে বিআইডব্লিউটিএর। এছাড়া ইমামগঞ্জের নলগোলা, মিটফোর্ড, ওয়াইজঘাট, বাদামতলী, শ্যামবাজার হয়ে লোহারপুল এলাকা পর্যন্ত অবৈধ স্থাপনাও উচ্ছেদ করা হবে।

প্রসঙ্গত, ঢাকার চারপাশের বুড়িগঙ্গা, তুরাগ, বালু ও শীতলক্ষাকে দখল ও দূষণমুক্ত করতে নির্দেশনা রয়েছে উচ্চ আদালতের। সে অনুযায়ী বিভিন্ন সময় অভিযান চালায় বিআইডব্লিউটিএ। তবে কোনো কোনো স্থানে নদীর সঠিক সীমানা নির্ধারণ নিয়ে বিতর্ক রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App