ইরানি বিজ্ঞানীকে বিশ বছর ধরে হত্যার চেষ্টা চালিয়েছে ইসরায়েল

আগের সংবাদ

করোনা মুক্ত জেমি ডে কাতার যাচ্ছেন

পরের সংবাদ

নিজেকে ঝালিয়ে নিলেন মাশরাফি

প্রকাশিত: ডিসেম্বর ১, ২০২০ , ৬:৫৭ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ১, ২০২০ , ৬:৫৭ অপরাহ্ণ

বাংলাদেশের ক্রিকেটে যে কজন খেলোয়াড় সাধারণ মানুষের মনে জায়গা করে নিয়েছেন তাদের মধ্যে সবার উপরে আছেন সাবেক অধিনায়ক মাশরাফি-বিন মুর্তজা। তাকে নিয়ে বাংলাদেশের মানুষের মধ্যে আলাদা ইমোশন বা আবেগ কাজ করে। তবে সবার প্রিয় মাশরাফি দীর্ঘদিন ধরে ক্রিকেট মাঠে নেই। ইনজুরি ও নানা কারণে তিনি গত ফেব্রুয়ারির পর আর কোনো পেশাদার ম্যাচে খেলতে নামেননি। জিম্বাবুয়ের বিপক্ষে ঘরের মাঠে ৩ ম্যাচ ওয়ানডে সিরিজে সর্বশেষ খেলেছিলেন তিনি। ওই সিরিজটির মাধ্যমে অধিনায়ক হিসেবে প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে ৫০টি ম্যাচ জয়ের কীর্তি দেখান ম্যাশখ্যাত মাশরাফি। সেই সিরিজের পর বাংলাদেশের অধিনায়কত্ব ছেড়ে দেন তিনি।

ওই সিরিজের পরপরই করোনা ভাইরাসের কারণে বাংলাদেশে সব ধরনের খেলাধুলা বন্ধ হয়ে যায়। বাংলাদেশ সরকারও এরপর ১৭ মার্চ থেকে সারাদেশ লকডাউন করে দেয়। ফলে ক্রিকেটাররাও আর অনুশীলনে নামতে পারেননি। মাশরাফিও এদিক দিয়ে বাদ যাননি। তিনিও কোনো অনুশীলন করেননি। করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ার পর ক্রিকেটাররা নিজ উদ্যোগে অনুশীলন শুরু করেন। তবে সেখানে যোগ দেননি ম্যাশ। তিনি যেহেতু টেস্ট খেলা থেকে অবসর নিয়েছেন ফলে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজকে সামনে রেখে যে অনুশীলন ক্যাম্পের আয়োজন করেছিল বিসিবি সেখানেও যোগ দেননি তিনি। এরপর ৩ দল নিয়ে বিসিবি প্রেসিডেন্ট কাপে খেলার কথা ছিল তার। সেখানেও তিনি শেষ পর্যন্ত খেলতে পারেননি। এরপর চলমান বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের খেলার জন্য প্রতিযোগিতাটি শুরু হওয়ার আগে অনুশীলনে নামেন তিনি। কিন্তু অনুশীলনে নেমেই পায়ের ইনজুরিতে পড়েন। ফলে তা আর বেশিদিন চালিয়ে নিতে পারেননি তিনি।

তবে মঙ্গলবার তিনি মিরপুরের একাডেমি মাঠে এসেছিলেন অনুশীলন করতে। এসে ফরচুন বরিশালের অনুশীলন দেখেন। এরপ নিজেই অনুশীলনে নেমে পড়েন। মাঠে বেশ কয়েকবার চক্কর দেন। ওয়ার্মআপ শেষে চলে যান সেন্টার উইকেটের নেটে। সেখানে বোলিংয়ে নিজেকে ঝালিয়ে নেন প্রায় আধাঘণ্টা ধরে। ট্রেনার তুষার তত্ত্বাবধানে চোখ রাখেন। পুরো পরিস্থিতি এবং মাশরাফির এই নিবিড় অনুশীলন জানিয়ে দিলÑ ২২ গজের লড়াইয়েও ফিরছেন শিগগিরই সাবেক এই অধিনায়ক।

মাশরাফি আগেই বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে খেলার ইচ্ছের কথা জানিয়েছিলেন। তাকে প্লেয়ার্স ড্রাফটেও রাখা হয়েছিল। কিন্তু ড্রাফটের কিছুদিন আগে অনুশীলনের সময় হঠাৎ হ্যামস্ট্রিংয়ের চোটে পড়েন। ড্রাফটে তাকে কোনো দল নেয়নি। তবে নির্বাচকরা জানিয়ে দেন ফ্রি ড্রাফটের আওতায় যে কোনো দল মাশরাফিকে পরে দলে নিতে পারে।

মাশরাফি কোন দলের হয়ে খেলবেন সেটা এখনো জানা যায়নি। তবে গাজী গ্রুপ চট্টগ্রামের জার্সিতেই তাকে দেখার সম্ভাবনা একটু বেশি। চট্টগ্রামের খেলোয়াড় মমিনুল হক ইনজুরিতে পড়ে টুর্নামেন্ট থেকে ছিটকে গেছেন। মুমিনুলের জায়গায় মাশরাফিকে দলে পেতে চট্টগ্রামও অনাগ্রহী নয়।
এদিকে এই প্রতিযোগিতাটি শেষে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ খেলবে বাংলাদেশ। সিরিজে থাকছে ৩টি ওয়ানডে ম্যাচ। আর এই ওয়ানডেতে খেলবেন মাশরাফি। ফলে বঙ্গবন্ধু লিগের মাধ্যমে ওয়েস্ট ইন্ডিজ সিরিজের জন্যও প্রস্তুতি শুরু করবেন তিনি।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়