×

শিক্ষা

প্রজ্ঞাপনসহ বিসিএসের ৪২ ও ৪৩তম বিজ্ঞপ্তি রাতেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ নভেম্বর ২০২০, ০৬:৪৬ পিএম

করোনা মহামারীর মধ্যেই বিসিএসের আরও দুটি প্রজ্ঞাপন আসতে যাচ্ছে আজ। এর মধ্যে ৪২তম বিসিএসটি বিশেষ এবং ৪৩তমটি সাধারণ। ৪২তম বিশেষ বিসিএসের মাধ্যমে চিকিৎসক নেওয়া হবে ২ হাজার। আর ৪৩তম বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৮১৪ জন কর্মকর্তা নেওয়া হবে।

জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা যায়, ৪২তম বিসিএসের অনলাইন আবেদন শুরু হতে পারে আগামী ৭ ডিসেম্বর থেকে। ২৫ দিন পর্যন্ত চলবে কার্যক্রম। এরপর ৪৩তম বিসিএসের আবেদন কার্যক্রম শুরু হবে। ডিসেম্বরের ২৩ ও ২৪ তারিখ থেকে এ বিসিএসের অনলাইন আবেদন কার্যক্রম শুরু হতে পারে। এটি জানুয়ারির মাঝামাঝি পর্যন্ত সময় দেয়া হবে।

জানা গেছে, ৪২তম বিসিএসটি বিশেষ। এর মাধ্যমে দুই হাজার চিকিৎসক নিয়োগ দেয়া হবে। অন্যদিকে ৪৩তমটি সাধারণ, এই বিসিএসে বিভিন্ন ক্যাডারে এক হাজার ৮১৪ জন কর্মকর্তা নেয়া হবে।

জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জানা গেছে, ৪৩তম সাধারণ বিসিএসের মাধ্যমে প্রশাসন ক্যাডারে ৩০০ জন, পুলিশ ক্যাডারে ১০০ জন, পররাষ্ট্র ক্যাডারে ২৫ জন, শিক্ষা ক্যাডারের জন্য ৮৪৩ জন, অডিটে ৩৫ জন, ট্যাক্সে ১৯ জন, কাস্টমসে ১৪ জন, সমবায়ে ২০ জন, ডেন্টাল সার্জন পদে ৭৫ জন এবং অন্যান্য ক্যাডারে ৩৮৩ জনকে নিয়োগের জন্য পিএসসিতে চাহিদা পাঠানো হয়েছে।

এর আগে ৩৯তম বিসিএসে (বিশেষ) ২০০ নম্বরের এমসিকিউ এবং ১০০ নম্বরের মৌখিক পরীক্ষা নিয়ে পাঁচ হাজারের মতো চিকিৎসক নিয়োগ দেয়া হয়েছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App