×

জাতীয়

বনবিভাগের বেদখলী জমি উদ্ধারে ক্রাশ প্রোগ্রাম নেবার সুপারিশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ নভেম্বর ২০২০, ০৪:৪৯ পিএম

বনবিভাগের বেদখলী জমি উদ্ধারে ক্রাশ প্রোগ্রাম নেবার সুপারিশ

ফাইল ছবি

বন বিভাগের বেদখলকৃত ভূমি একটি ক্যাশ প্রোগ্রামের মাধ্যমে জরুরি ভিত্তিতে পুনরুদ্ধারে প্রয়োজনীয় ব্যবস্থা নেবার সুপারিশ করেছে জাতীয় সংসদের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। এছাড়া বন বিভাগের সব জমির রেকর্ড ডিজিটালাইজড করার বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে কমিটিতে সুপারিশ করা হয়েছে।

রবিবার জাতীয় সংসদের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৭তম বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটি সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটি সদস্য পরিবেশন, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন, রেজাউল করিম বাবলু, খোদেজা নাসরিন আক্তার হোসেন এবং শাহীন চাকলাদার বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে বন অধিদপ্তরের বেদখলকৃত জমি ও এর দখলদারদের তালিকা এবং জমি উদ্ধারে গৃহীত পদক্ষেপ, গ্রীন ইকোনমি, ডি কার্বোনাইজেশন, সার্কুলার ইকোনমি, বন ও জীব বৈচিত্র্য রক্ষার বিষয়ে ৮ম পঞ্চ বার্ষিকী পরিকল্পনায় অন্তর্ভুক্ত করতে কী কী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে সে সম্পর্কে এবং সুফল ‘সাসটেনেবেল ফরেস্ট এ- লাইভলীহুড’ প্রকল্পের বাস্তবায়ন ও এর অগ্রগতি বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। এছাড়া যেকোন ইকোনমিক জোন তৈরীর আগে বাংলাদেশ ইকোনমিক জোন অথরিটিকে (ইঊতঅ)কে ষ্ট্রাটিজিক ইনভায়োরোমেন্ট প্লান স্টাডি করার জন্য কমিটির পক্ষ থেকে বৈঠকে বলঅ হয়েছে।

বৈঠকে অবৈধভাবে বন বিভাগের জমি দখলকারী ব্যক্তি বা প্রতিষ্ঠানের তালিকা (টপটেন তালিকাসহ) সংসদীয় কমিটিকে পেশ করার এবং প্রয়োজনে ওয়েবসাইটে প্রকাশ করার সুপারিশ করে কমিটি। এছাড়া লাল তালিকাভুক্ত বিলুপ্ত প্রায় প্রাণী ও উদ্ভিদ রক্ষায় যে সব গবেষণা হয়েছে এবং বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করার পর পরবর্তী ফলাফল কমিটিকে অবহিত করার সুপারিশ করা হয়।

বৈঠকে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ও প্রধান বন সংরক্ষনসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App