×

অর্থনীতি

নির্ধারিত সময়ে সব প্রকল্প বাস্তবায়নের তাগিদ শিল্পমন্ত্রীর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ নভেম্বর ২০২০, ০৭:১৩ পিএম

নির্ধারিত সময়ে সব প্রকল্প বাস্তবায়নের তাগিদ শিল্পমন্ত্রীর

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি

নির্ধারিত সময়ের মধ্যে সব প্রকল্প বাস্তবায়নের তাগিদ দিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি। তিনি বলেন, শিল্প মন্ত্রণালয়ের উন্নয়ন কার্যক্রমের উপর দেশের সামগ্রিক অর্থনীতি অনেকটাই নির্ভর করে। তাই করোনা পরিস্থিতির মধ্যে স্বাস্থ্যবিধি মেনে চলে প্রকল্পের কাজসমূহ দ্রুত শেষ করতে হবে।

শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ২০২০-'২১ অর্থবছরের এডিপিভুক্ত উন্নয়ন প্রকল্পসমূহের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় ভার্চুয়াল মাধ্যমে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তৃতায় কথা বলেন শিল্পমন্ত্রী। শিল্প মন্ত্রণালয়ের সচিব কে এম আলী আজমের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার।

শিল্পমন্ত্রী বলেন, করোনা পরিস্থিতিতে বাংলাদেশ প্রতিবেশী দেশগুলোর তুলনায় ভালো অবস্থায় রয়েছে। আর্থসামাজিক বিভিন্ন সূচকের বাংলাদেশের অবস্থান ঈর্ষণীয়। শিল্পমন্ত্রী এ সময় মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রকল্পগুলোর মনিটরিং কার্যক্রম আরও জোরদার করার আহবান জানান।

বিশেষ অতিথির বক্তৃতায় শিল্প প্তিমন্ত্রী সাভারে অবস্থিত চামড়া শিল্প নগরীর সমস্যাসমূহ সমাধানে দ্রুত ব্যবস্থা গ্রহণের নির্দেশনা প্রদান করেন। তিনি বলেন, বাফার গোডাউনসমূহের সংরক্ষিত সারের হিসাব যথাযথভাবে সংরক্ষণ করতে হবে। শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন শিল্পপ্রতিষ্ঠানসমূহের অব্যবহৃত ও বেহাত হওয়া জমির মালিকানা বুঝে নিতে শিল্প প্রতিষ্ঠানসমূহের ব্যবস্থাপনা পরিচালকদের নির্দেশনা প্রদান করেন তিনি।

সভায় জানানো হয়, ১৩ বাফার গোডাউন নির্মাণ প্রকল্পের আওতায় যশোর, গাইবান্ধা, শেরপুর ও নিলফামারীর বাফার গোডাউন ৩০ ডিসেম্বরের মধ্যে সমাপ্ত করা হবে। ইতোপূর্বে পঞ্চগড় ও চাঁপাইনবাবগঞ্জে বাফার গোডাউন নির্মাণ সমাপ্ত হয়েছে।

এছাড়া, ৩৪টি বাফার গোডাউন নির্মাণ প্রকল্পের আওতায় ৬টি বাফার গোডাউনের জমি অধিগ্রহণ পরবর্তী কার্যক্রম দ্রুত এগিয়ে নিয়ে যাবার নির্দেশনা প্রদান করা হয়। সভায় জানানো হয়, ঘোড়াশাল পলাশ ইউরিয়া সার কারখানার নির্মাণ প্রকল্পের কাজ দ্রুত এগিয়ে চলছে। অ্যাকটিভ ফার্মাসিউটিক্যালস ইনগ্রেডিয়েন্টস (এপিআই) পার্কের অবকাঠামোগত অবশিষ্ট কাজ দ্রুত শেষ করে ও উদ্যাক্তাদের শিল্প কারখানা স্থাপনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা প্রদান করা হয়।

সভায় শিল্প মন্ত্রণালয় এবং এর আওতাধীন দপ্তর-সংস্থাসমূহের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ, বাস্তবায়নাধীন প্রকল্পসমূহের প্রকল্প পরিচালকবৃন্দ ও নির্মাণকারী প্রতিষ্ঠান সমূহের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App