×

জাতীয়

জানুয়ারির মাঝামাঝি ৬০ পৌরসভায় ভোট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ নভেম্বর ২০২০, ০৮:৩৩ পিএম

পৌরসভা নির্বাচনের দ্বিতীয় ধাপে ৬০টির মতো পৌরসভায় নির্বাচন আগামী জানুয়ারির মাঝামাঝি হতে পারে বলে জানিয়েছেন ইসি সচিব মো. আলমগীর। রবিবার (২৯ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে অনুষ্ঠিত কমিশনের বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে বলে জানান তিনি।

ইসি সচিব বলেন, বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী চলতি সপ্তাহে এই নির্বাচনের তফসিল ঘোষণা করা হতে পারে। দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ হবে জানুয়ারির মাঝামাঝি। তিনি জানান, জানুয়ারির মাঝামাঝি দ্বিতীয় ধাপে ৬০টি, জানুয়ারীর শেষে তৃতীয় ধাপ এবং ফেব্রুয়ারির মাঝামাঝি চতুর্থ ধাপ মিলিয়ে মোট ১৯৪টির মত পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হবে। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে। মোট ৪ ধাপে পৌরসভার নির্বাচন সম্পন্ন করা হবে।

মো. আলমগীর বলেন, আগামী ২৮ ডিসেম্বর প্রথম ধাপে ২৫টি পৌরসভার ভোট নেয়া হবে । এর পরে প্রতিটি ধাপে কমবেশি ৬০টি করে পৌরসভায় ভোট গ্রহণ করা হবে। প্রত্যেক ধাপে ৩০টি পৌরসভায় ভোট হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। ইসি সচিব বলেন, সভায় সিদ্ধান্ত হয়েছে- প্রবাসে ভোটার হিসেবে নিবন্ধিত হতে কোনও ফি দিতে হবে না।

পিডিপি’র নিবন্ধনের বিষয়ে ইসি সচিব জানান, সভায় প্রগতিশীল গণতান্ত্রিক পার্টি (পিডিপি)- এর নিবন্ধন বাতিল করার চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছে। ইসিতে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধিত থাকতে যেসব শর্ত পূরণ করতে হয়, পিডিপি তার বেশিরভাগই পূরণ করতে পারেনি। যে কারণে দলটির নিবন্ধন বাতিল করা হয়েছে।

মো. আলমগীর বলেন, ইসি তদন্ত করে দেখেছে, পিডিপি নিবন্ধনের শর্ত পূরণ করছে না। পরে তাদের কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছিল। এ নিয়ে শুনানিও হয়। দলটি কিছু কাগজপত্র দিয়েছিল। কিন্তু ইসি পর্যালোচনা করে দেখেছে, তারা নিবন্ধিত থাকার বেশিরভাগ শর্ত পূরণ করছে না। কিংস পার্টি হিসেবে পরিচিত প্রগতিশীল গণতান্ত্রিক পার্টি (পিডিপি) ওয়ান ইলেভেনের সময় আত্মপ্রকাশ করে ইসির নিবন্ধন পেয়েছিল। পার্টির প্রতিষ্ঠাতা ফেরদৌস আহমেদ কোরেশি। চলতি বছরের ২০ আগস্ট তিনি মারা যান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App