×

জাতীয়

আশানুরূপ গ্যাস অনুসন্ধান করতে পারছে না বাপেক্স

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ নভেম্বর ২০২০, ১২:৩৬ পিএম

আশানুরূপ গ্যাস অনুসন্ধান করতে পারছে না বাপেক্স

বাপেক্স

রাষ্ট্রীয় তেল-গ্যাস অনুসন্ধানকারী প্রতিষ্ঠান বাপেক্স আশানুরূপভাবে গ্যাস অনুসন্ধান করতে পারছে না। গত ১০ বছরে ৯ টিসিএফ গ্যাস কনজাম্পশন হলেও দেশে মাত্র এক টিসিএফ আবিষ্কার হয়েছে। কোথায় গ্যাস অনুসন্ধান করবে অনেক সময় বাপেক্স সেই লোকেশনই দেখাতে পারছে না বলেও অভিযোগ উঠেছে।

জ্বালানি বিভাগের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, বাপেক্স হচ্ছে রাষ্ট্রীয় তেল-গ্যাস অনুসন্ধান ও উত্তোলনের জন্য একমাত্র কোম্পানি। সারাদেশের জল-স্থল উভয় ক্ষেত্রেই তেল ও গ্যাস পাওয়ার বিপুল সম্ভাবনা রয়েছে। নতুন নতুন কূপ খননের মাধ্যমে গ্যাস উত্তোলনের দায়িত্ব বাপেক্সের। কিন্তু বাপেক্স আশানুরূপ গ্যাস উত্তোলন তো দূরের কথা অনুসন্ধানই করতে পারছে না। গত ১০ বছরে মাত্র এক টিসিএফ গ্যাস উত্তোলন করেছে। অথচ চাহিদা ছিল ৯ টিসিএফ। বর্তমান সরকারের দীর্ঘমেয়াদি উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নের জন্য বিদ্যুৎ ও জ্বালানির বিপুল চাহিদা রয়েছে। এজন্য গ্যাসের প্রয়োজন। কিন্তু বাপেক্স জ্বালানির চাহিদা পূরণ করতে পারছে না। গ্যাস অনুসন্ধান ও ড্রিলিংয়ের জন্য বাপেক্সের কাছে পরিকল্পনা চাওয়া হয়। কিন্তু বাপেক্সের কর্মকর্তারা ভালো কোনো প্ল্যানিংও দিতে পারেন না। এসব বিষয়ে খোদ বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রীও বিভিন্ন সময়ে ক্ষোভ প্রকাশ করেছেন। বাপেক্সের দক্ষতা নিয়ে প্রশ্ন তুলেছেন। তারপরও বাস্তবে অবস্থার কোনো উন্নতি হয়নি।

কর্মকর্তারা বলেন, বিদ্যুৎ উৎপাদন এবং গৃহস্থালিতে গ্যাসের ব্যাপক চাহিদা রয়েছে। কিন্তু আবাসিকে পাইপলাইনে এখন সংযোগ বন্ধ রয়েছে। গ্যাসের স্বল্পতার কারণে বিদ্যুৎ খাতেও গ্যাসের ব্যবহার ক্রমান্বয়ে কমিয়ে আনা হচ্ছে। ২০১০ সালে শুধু গ্যাস ব্যবহার করেই ৮০ শতাংশ বিদ্যুৎ উৎপাদন হয়েছে। এখন সেটাও কমিয়ে আনা হচ্ছে। ২০৩০ সালে তা ৪৫ শতাংশে নেমে আসবে। ২০৪১ সালে তা আরো কমে ৩৫ শতাংশে নেমে আসবে। বাংলাদেশ গ্যাস ফিল্ড কোম্পানির (বিজিএফসিএল) দৈনিক গ্যাস উৎপাদন ক্ষমতা ৮৫১ মিলিয়ন ঘনফুট, সিলেট গ্যাসফিল্ড কোম্পানির (এসজিএফসিএল) দৈনিক উৎপাদন ক্ষমতা ১৪৯ মিলিয়ন ঘনফুট, বহুজাতিক কোম্পানি শেভরন এবং তাল্লোর সম্মিলিত দৈনিক উৎপাদন ক্ষমতা ১ হাজার ৬১৫ মিলিয়ন ঘনফুট, গত মার্চ মাসে বিবিয়ানায় ১ হাজার ১৮৫ মিলিয়ন ঘনফুট গ্যাস উৎপাদন হয়েছে। কিন্তু করোনার কারণে মার্চ মাস থেকে গ্যাসের চাহিদা কমে যায়। তখন সব উৎপাদকারী প্রতিষ্ঠান উৎপাদন কমিয়ে দেয়। অন্যদিকে চাহিদা কমে গেলেও এই সময়ে এলএনজি আমদানি কমেনি।

মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, বর্তমানে ২৭টি কূপ থেকে সর্বোচ্চ ২ হাজার ৭০০ মিলিয়ন ঘনফুট গ্যাস উৎপাদন হচ্ছে। উন্নয়ন কাজ যে হারে চলছে তাতে প্রচুর গ্যাসের প্রয়োজন হবে। হাইপ্রেসার জোনে গ্যাস অনুসন্ধান করা জরুরি। কিন্তু সেটা হচ্ছে না। বাপেক্সে দক্ষ লোকজনের অভাব। তারা কোনো প্লানিং সঠিক সময়ে দিতে পারে না। বাপেক্সকে দক্ষ হতে হবে। বাপেক্সকেই তাদের অবস্থা, অবস্থান ও করণীয় ঠিক করতে হবে। তবে বাপেক্স সরকারের আশানুরূপভাবে কাজ করতে পারছে না। এ কারণেই বিদেশি কোম্পানিকে কাজ দিতে হচ্ছে।

বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক মোহম্মদ আলী জানান, বাপেক্স এখন কর্মপরিধি নির্ধারণ করে কাজ চালিয়ে যাচ্ছে। বাপেক্স এখন ৩২টি প্রকল্পে কাজ করছে। ২০০৯ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত ১৭টি নতুন গ্যাস স্ট্রাকচার চিহ্নিত করেছে। আরো অনুসন্ধান চলছে। জ্বালানি বিশেষজ্ঞ অধ্যাপক বদরুল ইমাম বলেন, অনেকেই বলছে স্থলে গ্যাসের সম্ভাবনা কম। কিন্তু পার্বত্য চট্টগ্রাম এলাকায় এখনো গ্যাসের অনুসন্ধান হয়নি। আমি মনে করি এই বিশাল এলাকায় গ্যাসের সম্ভাবনা রয়েছে। একটি কোম্পানি ৩০ বছর আগে এই এলাকায় অনুসন্ধানের আগ্রহ দেখালেও তা আর বাস্তবে রূপ নেয়নি। ভারতের একই ধরনের ভৌগোলিক এলাকায় কূপ খননে গ্যাসের সন্ধান মিলেছে। ২০১০ সালে চারটি ব্লক তৈরি করে যৌথ কোম্পানি করার কথা শোনা গেলেও গত ৯ বছরে বাপেক্স কোম্পানি খুঁজে পায়নি।

কিছুদিন আগে প্রধানমন্ত্রীর জ্বালানিবিষয়ক উপদেষ্টা তৌফিক-ই এলাহী এক সেমিনারে গণমাধ্যমকে জানিয়েছেন, দেশে ক্রমবর্ধমান চাহিদা পূরণে প্রচুর জ্বালানির প্রয়োজন। চাহিদা মেটাতে গ্যাস অনুসন্ধান চলছে। তবে চাহিদার পরিপ্রেক্ষিতে জ্বালানি আমদানির বিকল্প না থাকায় আমদানি করতে হচ্ছে। তবে সরকার আমদানির পাশাপাশি দেশীয় উৎসগুলো কাজে লাগিয়ে গ্যাস অনুসন্ধান চলছে। স্থলভাগের গ্যাসের সন্ধান পাওয়া নিয়ে আশা জেগেছে। গভীর সমুদ্রেও গ্যাসের সম্ভাবনা জেগেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App