×

সারাদেশ

আলফাডাঙ্গায় মাটি ও বালু ব্যবসায়ীকে প্রায় দেড় লাখ জরিমানা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ নভেম্বর ২০২০, ০৭:৩৫ পিএম

আলফাডাঙ্গায় মাটি ও বালু ব্যবসায়ীকে প্রায় দেড় লাখ জরিমানা

ছবি: প্রতিনিধি

ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলায় শিমুল খান (৩৫) নামে এক বালি ব্যবসায়িকে এক লক্ষ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। সে উপজেলার পাচুড়িয়া ইউনিয়নের চরনারানদিয়া গ্রামের আলমগীর খানের ছেলে।

আদালত সূত্রে জানা যায়, মধুমতি নদীর পাড়ে বালি রাখায় নদী ভাঙ্গন সৃষ্টি হওয়ার অপরাধে রবিবার(২৯/১১/২০) সন্ধ্যায় ভ্রাম্যমান আদালত বসিয়ে বালি মহল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর ৪ ধারা লংঘন করায় বালি ব্যবসায়ি শিমুল খান কে এ জরিমানা করা হয়। ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো.মাহবুবুল আলম।

এছাড়া বোয়ালমারীতে নদীর পুনঃখননকৃত মাটি কর্তৃপক্ষের অনুমতি ছাড়া স্থানান্তর করায় এক মাটি ব্যবসায়ীকে রবিবার (২৯ নভেম্বর) সন্ধ্যা সাড়ে ছয়টায় ৪০ হাজার টাকা জরিমানা করেছে উপজেলা প্রশাসন।

জানা যায়, উপজেলার পরমেশ্বরদী ইউনিয়নের উপর দিয়ে প্রবাহিত কুমার নদীর খননকৃত মাটি কর্তৃপক্ষকে অবহিত না করে হাসামদিয়া গ্রামের তারা শেখের ছেলে সিরাজ শেখ গত কয়েক দিন ধরে ইটের ভাটায় বিক্রি করছিল। গোপন সংবাদের ভিত্তিতে খবর পেয়ে বোয়ালমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা ঝোটন চন্দ  রবিবার দুপুরে ঘটনাস্থলে গিয়ে এর সত্যতা পান এবং মাটিভর্তি ট্রাক আটক করে তার কার্যালয়ে নিয়ে আসেন। পরে সন্ধ্যায় শান্তিমূলক ব্যবস্থা হিসেবে মাটি ব্যবসায়ী সিরাজ শেখকে ৪০ হাজার টাকা জরিমানা করেন।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা ঝোটন চন্দ বলেন, গত সাত দিনে মাটি ব্যবসায়ী সিরাজ শেখ প্রায় একুশ হাজার স্কয়ার ফুট মাটি স্থানান্তর করে। ওই মাটির বাজার মূল্যের চার গুণ হিসেবে জরিমানা করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App