নিউজ ফ্ল্যাশ

আগের সংবাদ

ডকুমেন্ট ছাড়া ইট তৈরি, ইটভাটাকে ৫০ হাজার টাকা জরিমানা

পরের সংবাদ

মূর্তি আর ভাস্কর্য এক নয়: ধর্ম প্রতিমন্ত্রী

প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২০ , ৭:৫৪ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ২৯, ২০২০ , ৭:৫৭ অপরাহ্ণ

নতুন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান বলেছেন, মূর্তি আর ভাস্কর্য এক নয়। এটা নিয়ে ভুল বোঝাবুঝি হচ্ছে। যারা মূর্তি আর ভাস্কর্যকে এক করে দেখেন তারা ভুল করছেন। এটা তাদের বোঝার ভুল। যারা আন্দোলন করছেন তাদের সঙ্গে আলোচনা করে বিষয়টি সমাধান করা হবে বলেও জানিয়েছেন নবনিযুক্ত এ ধর্ম প্রতিমন্ত্রী।

রবিবার (২৯ নভেম্বর) দুপুরে সচিবালয়ে নিজ কার্যালয়ে প্রথম অফিস করেন প্রতিমন্ত্রী ফরিদুল। তিনি বলেন, অনেকেই মূর্তি আর ভাস্কর্যের মধ্যকার পার্থক্য বুঝতে না পেরে আন্দোলন করছেন। এ নিয়ে তিনি আন্দোলনকারীদের সঙ্গে আলোচনা করে বিষয়টির সুরাহা করা হবে।

যারা বঙ্গবন্ধুর ভাস্কর্যের বিরোধিতা করছেন তাদের বিষয়ে আপনার বক্তব্য কী? এমন প্রশ্নের উত্তরে নতুন ধর্ম প্রতিমন্ত্রী বলেন, আমি কথাটি পরিষ্কার করেই বলেছি। এই বিষয়গুলো নিয়ে আমি বসব এবং তাদের সঙ্গে আলোচনা করব। ইতোমধ্যে আমাদের দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরও তার বক্তব্য দিয়েছেন।

ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান বলেন, শুধু বাংলাদেশে নয়; বিশ্বের অনেক দেশেই এমন কিছু লোক থাকে, যাদের কাজই হচ্ছে সমস্যা সৃষ্টি করা। আমাদের দেশেও এমন লোক রয়েছে। সমস্যা যখন সৃষ্টি হয়েছে, আলোচনা করে সমাধানও করা হবে।

ভাস্কর্যের বিরুদ্ধে আন্দোলনকারীদের প্রতি প্রশ্ন রেখে তিনি বলেন, ভাস্কর্য যদি মূর্তিই হয় তবে টাকার ভেতরেও তো বঙ্গবন্ধুর ছবি আছে। এর আগে যারা ছিলেন তাদের ছবি ছিল। সেগুলো কীভাবে থাকল? সেগুলো সবাই পকেটে নিয়ে ঘোরে। সারা বিশ্বে সব জায়গায় যান, মুদ্রার ভেতরে ছবি আছে। তারা এগুলো পকেটে নিয়ে ঘোরে কীভাবে?

এ সময় প্রতিমন্ত্রী উদাহরণ টেনে বলেন, ভারত ও পাকিস্তানসহ বিশ্বের অনেক দেশেই ভাস্কর্য রয়েছে। এসব ভাস্কর্য আর মূর্তি এক জিনিস নয়। এটা নিয়ে আসলে ভুল বোঝাবুঝি হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়