×

জাতীয়

হেফাজতের সাম্প্রদায়িক ষড়যন্ত্র রুখে দেবার আহ্বান যুব মৈত্রীর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ নভেম্বর ২০২০, ০৭:২৩ পিএম

হেফাজতে ইসলামের মহাসচিব নূর হোসাইন কাসেমীর ভাস্কর্য ভেঙে ফেলা নিয়ে নিয়ে ঔদ্ধত্যপূর্ণ বক্তব্যে প্রত্যাহার এবং হেফাজতের এধরনের সাম্প্রদায়িক উষ্কানী বা ষড়যন্ত্র রুখে দেবার আহ্বান জানিয়েছে বাংলাদেশ যুব মৈত্রী।

শনিবার (২৮ নভেম্বর) যুব মৈত্রীর সভাপতি সাব্বাহ আলী খান কলিন্স ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মুতাসিম বিল্লাহ সানি এক যৌথ বিবৃতিতে এ ধরনের মন্তব্যে তীব্র ক্ষোভ, নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। যুব মৈত্রীর নেতৃারা মনে করেন- হেফাজতে ইসলাম এই ধরনের অপতৎপরতার মাধ্যমে মহান মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক চেতনাকে ভূলুণ্ঠিত করার সুদূরপ্রসারী চক্রান্ত বাস্তবায়নের পুরনো খেলায় মেতে উঠেছে। প্রকৃত অর্থে তারা পাকিস্তানি শাসক চক্রের ন্যায় ধর্মকে আশ্রয় করে আবারও পাকিস্তানি ভাবাদর্শ প্রতিষ্ঠার ষড়যন্ত্র বাস্তবায়নে লিপ্ত।

কাসেমীর হুমকি-ধামকি স্বাধীনতার স্বপক্ষের অসাম্প্রদায়িক- গণতান্ত্রিক চেতনার সাধারণ মানুষেকেই কার্যত হুমকি প্রদান। যে কোনো দল ভাস্কর্য বসালে টেনে হিচরে ফেলে দেয়া হবে, বলে হুমকি দিয়েছে, হেফাজতের আমীর জুনায়েদ বাবু নগরী। তাদের দুজনের বক্তব্য অত্যান্ত আপত্তিকর ও মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী। হেফাজতে ইসলাম সা¤প্রদায়িক উস্কানিমূলক বক্তব্য দিয়ে, দেশের মধ্যে অস্থিতিশীল পরিস্থিতি তৈরী করার পায়তারায় মেতেছে। এরা কৌশলে ভাস্কর্যের বিরোধিতা করলেও, এদের অবস্থান বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের বিরুদ্ধে। বাঙালির চেতনায় সাম্প্রদায়িকতার কোনো স্থান নেই আর বঙ্গবন্ধু অসাম্প্রদায়িক চেতনার প্রতীক।

বিবৃতিতে যুব মৈত্রী বলেছে, কাসেমী কৌশলে প্রাণীর ভাস্কর্য করা যাবে না বলে আদতে ভাস্কর্যের বিরুদ্ধেই তাদের অবস্থানকে জোরালো করেছে। শুধু তাই নয় তারা বঙ্গবন্ধুর ভাস্কর্যও করা যাবে না বলে ফতোয়া জারি করেছে। প্রাণীর ভাস্কর্যের কথা বলে বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণের বিরোধিতা করাই হেফাজত চক্রের মূল উদ্দেশ্য।

নেতারা বলেন, শ্রদ্ধা আর ভালোবাসায় বাঙালির অন্তরে চিরদীপ্যমান বঙ্গবন্ধু। বাংলাদেশের মানুষ সা¤প্রদায়িক হেফাজতে ইসলামের হুমকি-ধামকি পরোয়া করে না। যুব মৈত্রী আরো বলেন, মহান মুক্তিযুদ্ধের চেতনায় বাংলাদেশ চলমান আর সেই পথে ধর্মাশ্রয়ী সা¤প্রদায়িক অপশক্তির যে কোনো ধরনের সাম্প্রদায়িক উস্কানি, অপচেষ্টা ও ষড়যন্ত্রের দাঁতভাঙা জবাব দিতে প্রস্তুত বাংলাদেশের যুব সমাজ ও আপামর জনতা।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার সকালে জামেয়া মাদানীয়া বারিধারা মাদ্রাসায় ওলামাদের এক সভায় নূর হোসাইন কাসেমী প্রাণীর ভাস্কর্য নির্মাণের সিদ্ধান্ত থেকে সরকারকে সরে আসতে বলেন, সরে না আসলে তীব্র আন্দোলনের হুমকিও দেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App