×

খেলা

কোহলিদের হারিয়ে এগিয়ে গেল অষ্ট্রেলিয়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ নভেম্বর ২০২০, ০৯:১১ পিএম

কোহলিদের হারিয়ে এগিয়ে গেল অষ্ট্রেলিয়া

সিডনি ক্রিকেট গ্রাউন্ডে শুক্রবার প্রথম ওয়ানডেতে স্টিভেন স্মিথ ও অ্যারন ফিঞ্চ সেঞ্চুরি পূর্ণ করার নিজেদের মধ্য আনন্দ ভাগাভাগি করেন

ভারতের বিপক্ষে স্বাগতিক অস্ট্রেলিয়া সিরিজ শুরু করেছে জয় দিয়ে। সিডনি ক্রিকেট গ্রাউন্ডে শুক্রবার প্রথম ওয়ানডেতে স্টিভেন স্মিথ ও অ্যারন ফিঞ্চের সেঞ্চুরিতে নির্ধারিত ওভার শেষে অস্ট্রেলিয়া ৬ উইকেটে ৩৭৪ রানের বড় সংগ্রহ পায়। জবাবে ৫০ ওভার শেষে ৮ উইকেট হারিয়ে ৩০৮ রান করতে সক্ষম হয় সফরকারী ভারত। ফলে ৬৬ রানের বড় ব্যবধানে ম্যাচ জিতে স্বাগতিক দল। ৬৬ বলে ১০৫ রান করে ম্যাচসেরা হয়েছেন স্মিথ। অজিদের দলীয় সর্বোচ্চ ইনিংস ফিঞ্চের। ১২৪ বলে ১১৪ রান করেছেন তিনি।

সিডনিতে টস জিতে শুক্রবার আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন অজি অধিনায়ক ফিঞ্চ। দুর্দান্ত শুরুর পর ১৫৬ রানে প্রথম উইকেট হারায় অস্ট্রেলিয়া। এ সময় ৬৯ রানে ফেরেন ওপেনার ডেভিড ওয়ার্নার। অধিনায়ক ফিঞ্চ তুলে নেন সেঞ্চুরি। এরপর মার্কাস স্টোইনিস, গ্লেন ম্যাক্সওয়েল ও মার্নাস লাবুশানেদের সঙ্গে জুটি বেঁধে খেলেছেন স্মিথ। স্টোইনিসের শূন্য রানে আউট হওয়ার পর ম্যাক্সওয়েল ১৯ বলে ৪৫ রান করলেও সেঞ্চুরির দেখা পান স্মিথ। ১১টি ৪ ও ৪টি ছয়ের মারে ১০৫ রান করেন তিনি। তাকে সাঝঘরে ফেরান মোহাম্মদ শামি। শেষ পর্যন্ত অস্ট্রেলিয়ার সংগ্রহ দাঁড়ায় ৩৭৪ রান। ওয়ানডেতে ভারতের বিপক্ষে যে কোনো দলের এটি তৃতীয় সর্বোচ্চ ইনিংস। এর আগে ২০১৫ সালে মুম্বাইয়ে শ্রীলঙ্কা ৪৩৮ রান করেছিল বিরাট কোহলিদের বিপক্ষে। তার ৬ বছর আগে সেই শ্রীলঙ্কাই টিম ইন্ডিয়ার বিপক্ষে করে ৪১১ রান।

ভারতের হয়ে সর্বোচ্চ ৩ উইকেট নেন শামি। বুমরাহ, নবদ্বীপ সাইনি ও চাহাল নেন ১টি করে উইকেট। জবাব দিতে নেমে দলীয় ৫৮ রানে ওপেনার মায়াঙ্ক আগারওয়ালের বিদায়ের পর ব্যক্তিগত ২১ রানে প্যাভিলিয়ে ফেরেন বিরাট কোহলিও। তাকে আউট করেন জস হ্যাজলউড। সিডন ক্রিকেট গ্রাউন্ডে এ নিয়ে ৫ ওয়ানডেতে বিরাট কোহলি মাত্র ৩৬ রান করলেন। এই মাঠে ওয়ানডেতে আজকের ইনিংসটিই তার সর্বোচ্চ। এর আগে দশের ঘরই পেরুতে পারেননি তিনি।

আগরওয়াল ও কোহলিকে হারালেও হাল ধরে খেলতে থাকেন শিখর ধাওয়ান। মাঝে শ্রেয়াস আয়ার ২ ও লোকেশ রাহুল ১২ রান করে বিদায় নেন। এরপর মারকুটে ব্যাটসম্যান হার্দিক পান্ডিয়া এসে শিখর ধাওয়ানের সঙ্গে জুটি বাঁধেন। শিখর ৭৪ রান করে সাঝঘরে ফিরলেও পান্ডিয়া করেন ৯০ রান। ৭টি চার ও ৪টি ছয়ের মার খেলেন তিনি। ধাওয়ান ও পান্ডিয়াকে উঠিয়ে নেন অ্যাডাম জাম্পা। এরপর রবীন্দ্র জাদেজা ২৫ ও সাইনি ২৯ রান করলেও জয়ের দ্বারপ্রান্তে যেতে পারেনি সফরকারী ভারত। অস্ট্রেলিয়ার হয়ে ৫৬৪ রান দিয়ে ৪ উইকেট তুলে নেন জাম্পা। ওয়ানডে ক্যারিয়ারে জাম্পার এটি দ্বিতীয় সর্বোচ্চ স্পেল। জস হ্যাজেলউড পান ৩ উইকেট।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App