তিতুমীর কলেজে সাংবাদিকের ওপর ছাত্রলীগ কর্মীর হামলা

আগের সংবাদ

আইনি পদক্ষেপ না নেয়ায় এলাকাবাসীর ক্ষোভ

পরের সংবাদ

আরণ্যকের নতুন নাটক ‘কহে ফেসবুক’

প্রকাশিত: নভেম্বর ২৭, ২০২০ , ৫:৩২ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ২৭, ২০২০ , ৭:১১ অপরাহ্ণ

প্রযুক্তি নির্ভরতার এই যুগে মানুষের আতুরঘর থেকে কবরস্থান পর্যন্ত সব কিছু দখল করে নিয়েছে ইন্টারনেট। ইন্টারনেট মানুষকে দিয়েছে বেগ, কেড়ে নিয়েছে আবেগ। এই বেগময় অন্তর্জালীয় যোগাযোগ ব্যবস্থার বিশাল সমুদ্রে ‘ফেসবুক’ একটি জনপ্রিয় মাধ্যম। আমাদের এই দৃশ্যমান জগৎ এর অন্তরালে ফেসবুক তৈরি করেছে এক অদৃশ্য জগৎ যা ভার্চুয়াল ওয়ার্ল্ড নামে পরিচিত।

এর ব্যাপ্তি এবং ঘাত এতটাই তীব্র যে এর প্রভাব পরিবার, সমাজ সর্বপরি মানবিক জীবন থেকে আবেগ, অনুভূতি ও ভালোবাসা বিলুপ্ত করে মানুষকে পরিণত করেছে জৈবিক রোবটে। ইন্টারনেট এবং সোশ্যাল মিডিয়া নির্ভর কর্পোরেট জগতের প্রতিটি মানুষ ও তাদের যাপিত জীবন তার চাক্ষুস উদাহরণ। অতি সহজে ও স্বল্প সময়ে সেখানে সবকিছু পাওয়া গেলেও একটি জিনিসের অভাব, সেটি হলো- স্পর্শ। মানুষের চিরদিনের চাওয়া তো একটাই-ছোঁয়া, স্পর্শ। তেমনই এক স্পর্শহীন জীবনের গল্পই ‘কহে ফেসবুক’।

আরণ্যক নাট্যদলের ৬২ তম প্রযোজনা হিসেবে নাটকটি সাংস্কৃতিক ব্যক্তিত্ব মামুনুর রশীদের জন্মদিন ২৯ ফেব্রুয়ারি প্রথম মঞ্চায়িত হয়। নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন মামুনুর রশীদ। নতুন আঙ্গিকে নাটকটি মঞ্চে আসছে আবার। আগামীকাল ২৮ নভেম্বর সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় (মূল মঞ্চে) নাটকটি মঞ্চায়িত হবে।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়