×

জাতীয়

সিপিপিকে স্বাধীনতা পুরস্কার মনোনয়নের জন্য প্রস্তাব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ নভেম্বর ২০২০, ০৩:৪৩ পিএম

সিপিপিকে স্বাধীনতা পুরস্কার মনোনয়নের জন্য প্রস্তাব

সিপিপি। ফাইল ছবি।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে সৃষ্ট ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি) প্রতিষ্ঠানটি ১৯৭২ সাল থেকে মানুষের সেবা করে আসছে, তাদের অবদানে ঘূর্ণিঝড়ে মানুষের মৃত্যু ১০ লক্ষ থেকে সিঙ্গেল ডিজিটে আনা সম্ভব হয়েছে । সেকারণে এ প্রতিষ্ঠানটিকে ২০২১ সালে স্বাধীনতা পুরস্কার মনোনয়নের জন্য প্রস্তাব করেছে কমিটি।

একাদশ জাতীয় সংসদের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১২তম বৈঠক কমিটির সভাপতি এ বি তাজুল ইসলাম এর সভাপতিত্বে আজ বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। বৈঠকে প্রতিমন্ত্রী ও কমিটি সদস্য ডাঃ মোঃ এনামুর রহমান, মোঃ আফতাব উদ্দিন সরকার, মীর মোস্তাক আহমেদ রবি এবং জুয়েল আরেং অংশগ্রহণ করেন।

বৈঠকে পানিসম্পদ মন্ত্রণালয়ের সাথে সমন্বয় করে বন্যাপ্রবণ এবং নদীভাঙন এলাকার কাজ করার সুপারিশ করে কমিটি এবং পানিসম্পদ মন্ত্রণালয়ে এ বিষয়ক চিঠি পাঠাতে বলা হয়। বৈঠকে সামাজিক দুর্যোগ অর্থাৎ মাদকাসক্ত, নেশাগ্রস্ত, মাদক ব্যবসায়ী, সামাজিক অবক্ষয়, ইভটিজিং ইত্যাদি মোকাবেলা করার লক্ষ্যে গৃহীত কর্মসূচিতে মন্ত্রণালয়কে ওয়ার্কশপের আয়োজন করে অনুপ্রাণিত করার লক্ষ্যে ও দক্ষ মানবসম্পদে রুপান্তরিত করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেবার সুপারিশ করা হয়, সেই সাথে প্রাথমিক গণশিক্ষা মন্ত্রণালয়কে এ কর্মসূচিতে অন্তর্ভুক্তি করার বিষয়ে বলা হয় । বৈঠকে মুজিব জন্মশতবর্ষে গ্রামীণ অবকাঠামো সংস্কার (কাবিটা) কর্মসূচীর আওতায় নগদ টাকা বরাদ্দের পদক্ষেপ নেয়ার জন্য মন্ত্রণালয়কে ধন্যবাদ জ্ঞাপন করে কমিটি।

বৈঠকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App