মধ্যযুগীয় কায়দায় দুই ভাই বোন কে নির্যাতন

আগের সংবাদ

জনসাধারণের প্রত্যাশা অনুযায়ী প্রার্থী নির্বাচন

পরের সংবাদ

শীতে অসহায় মানুষের পাশে দাঁড়ান

প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২০ , ১০:০৩ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ২৫, ২০২০ , ১০:০৩ অপরাহ্ণ

আমাদের দেশ ঋতু বৈচিত্র্যময়ের দেশ। ভিন্ন ঋতু ভিন্ন বৈশিষ্ট্য নিয়ে আসে। এরই ধারাবাহিকতায় শীতের হাওয়া বাজতে শুধু করেছে। আর কিছুদিন পরই শুরু হবে শীতকাল। গ্রীষ্মকালের পর যেমন শীতকাল আসে তেমনিভাবে সুখের পর দুঃখ আসে। আর সুখ-দুঃখকে নিয়েই আমাদের জীবনযাপন করতে হয়। একই ভাবে শীতকাল এসেছে ধনীদের জন্য সুখ, আনন্দ ও উল্লাস নিয়ে এবং গরিবদের জন্য দুঃখ, হতাশা ও অশান্তি নিয়ে। একদিকে শীতকাল আসলে বিত্তবান শ্রেণির মানুষগুলো খুশিতে আনন্দিত হয়। অন্যদিকে শীতকাল আসলে গরিব, দুর্ভাগা, সুবিধাবঞ্চিত মানুষগুলো দুঃখিত হয়। আমাদের সমাজে সুবিধাবঞ্চিত মানুষদের জন্য শীতকাল হলো এক ধরনের অভিশাপ। আমরা জানি, সুবিধাবঞ্চিত মানুষগুলো গ্রীষ্মকালে বা গরমের দিনে ফুটপাথ, রেলস্টেশন ও বস্তিতে থাকতে পারে। কিন্তু শীতকালে তাদের জন্য ফুটপাথ কিংবা রেলস্টেশনে থাকা খুবই কষ্টকর বা অসহনীয়। তাছাড়া শীতে তাদের মাঝেমধ্যে না খেয়েও থাকতে হয়। কারণ খেতে হলে তো কাজ করতে হবে, কাজকর্ম ছাড়া কেউ তো তাদের আহার দিবে না।

তাই শীতকালে না পারে তারা শান্তিতে ঘুমাতে, না পারে ভালোভাবে খেতে, না পারে তারা ঠিকমতো কাজ করতে। শীতে তাদের জীবনযাপন শুধু কষ্টকরই না মৃত্যুর ঝুঁকিও বটে। একদিকে করোনা ভাইরাস অন্যদিকে শীতের আভাস। এ যেন মড়ার উপর খাঁড়ার ঘা। এই বিশ্বে সবাই জীবনযাপন করতে চায় দুঃখ ও কষ্ট ছাড়া এবং আনন্দের সঙ্গে তাদের জীবনকে পরিচালনা করতে চায়। কিন্তু সবাই এই সংগ্রামে টিকে থাকতে পারে না। যারা পারে না তারা অকালেই জীবনটা বিলিয়ে দেয়। যদি আমরা সুবিধাবঞ্চিত মানুষদের প্রতি একটু মানবতা দেখাই এবং পাশে দাঁড়াই তাহলে আমরা তাদের অশান্তি একটু হলেও দূর করতে পারব পাশাপাশি তাদের মুখে হাসি ফোটাতে সক্ষম হবো।

আমরা একটু সচেতন হলে এসব মানুষের পাশে দাঁড়াতে পারি। নিজের আয়ের সামান্য অংশ দিয়ে তাদের কয়েকটি কম্বল অথবা শীতবস্ত্র কিনে দিতে পারি। বড় বড় কোম্পানি এসব অসহায় মানুষের পাশে দাঁড়াতে পারে। বিত্তশালীরা আর্তমানবতার সেবায় এগিয়ে আসতে পারেন। মানুষ মানুষের পাশে এসে দাঁড়ানোর মধ্যে আত্মতৃপ্তি আছে। আশার কথা, কিছু সংগঠন এখন শীতার্ত মানুষের জন্য কাজ করে যাচ্ছে। আসুন, আমরা সবাই অসহায় মানুষের পাশে দাঁড়ায়।

শিক্ষার্থী, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও
প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ।
[email protected]

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়