নকল চিপস তৈরী হচ্ছে আনোয়ারায়

আগের সংবাদ

চিংড়ি মাছ চাষ ও খাওয়ার উপকারীতা

পরের সংবাদ

ঝুঁকি ব্যবস্থাপনা ও জরুরি স্বাস্থ্যসেবার আন্তর্জাতিক সিম্পোজিয়াম অনুষ্ঠিত

প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২০ , ২:৩৬ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ২৫, ২০২০ , ২:৩৬ অপরাহ্ণ

কমিউনিটি ইনিশিয়েটিভ সোসাইটি (সিআইএস) এবং দুর্যোগ ব্যবস্থাপনার জন্য এশিয়া প্যাসিফিক অ্যালায়েন্স (এ-প্যাড) ঢাকায় “দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা (ডিআরএম) এবং জরুরি স্বাস্থ্যসেবা-জনগোষ্ঠী, বেসরকারি খাত ও নাগরিক সমাজের ভূমিকা” শীর্ষক একটি আন্তর্জাতিক সিম্পোজিয়াম অনুষ্ঠিত হয়েছে।

২৫ নভেম্বর এ-প্যাড বাংলাদেশের স্থানীয় অংশীদার, বিশ্ববিদ্যালয় এবং বেসরকারি সেক্টরসমূহের সমন্বয়ে ঢাকা কমিউনিটি মেডিকেল কলেজ মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ জাপান রাষ্ট্রদূত আইটিও নওকি কমিউনিটি ইনিশিয়েটিভ সোসাইটি এর চলমান কর্মকাণ্ডের প্রশংসা করেন। এ প্যাডের প্রধান নির্বাহী কেনসুক ওনিশি দক্ষিণ এশিয়া অঞ্চলের দুর্যোগ ঝুঁকি নিরসনে সামগ্রী কর্মকাণ্ড সম্পর্কে আলোচনা করেন। সম্মানিত যুগ্ন সচিব, যুগ্নসচিব পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন), দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর জনাব এটিএম কামরুল ইসলাম বাংলাদেশের সাতটি বিভাগের কমিউনিটি ইনিশিয়েটিভ এশিয়াটিক সোসাইটি চলমান কর্মকাণ্ডের ভূয়সী প্রশংসা করেন। প্রফেসর কাজী কামরুজ্জামান দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনার ওপর তার নিজস্ব অভিজ্ঞতা এবং দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনায় জনগণের ভূমিকা নিয়ে আলোচনা করেন। সাবিরুল বিপ্লব, যুগ্ন সচিব, মন্ত্রিপরিষদ বিভাগ দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনায় ও জরুরি দুর্যোগ প্রক্রিয়ার অংশ হিসেবে গৃহীত পদক্ষেপগুলোকে সাধুবাদ জানান।

দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা এবং টেকসই জরুরি স্বাস্থ্যসেবা সম্পর্কিত আন্তর্জাতিক সিম্পোজিয়াম।

এ-প্যাড বাংলাদেশের বহু সেক্টরীয় প্লাটফর্ম প্রতিষ্ঠা ও জনগোষ্ঠীর সহনশীলতা গড়ে তুলতে এবং জাতীয় পর্যায়ে মানবিক সহায়তা কার্যক্রম পরিচালনার জন্য এনজিও, বেসরকারি সংস্থা, ব্যবসায়ী গোষ্ঠী এবং সরকারের ব্যাপক অংশগ্রহণ ও সমর্থন নিশ্চিত করতে এই আন্তর্জাতিক সিম্পোজিয়াম সহায়কের ভূমিকা পালন করবে।

সিম্পোজিয়ামে এ-প্যাডের অন্যান্য কর্মকর্তাদের মধ্যে বক্তব্য রাখেন মাসাটকা ইউও, পরিচালক, কৌশলগত পরিকল্পনা, নেটওয়ার্কিং এবং উন্নয়ন; নুবুতাকা মিয়াহারা, সিনিয়র উপদেষ্টা; জংবু লি, পরিচালক, ফান্ডিং স্ট্র্যাটেজি; সিনিহা কানিয়াওয়াতী, পরিচালক, গ্লোবাল পার্টনারশিপ। জিওবি-র কর্মকর্তাদের মধ্যে উপস্থিত ছিলেন জনাব মোঃ সাবিরুল ইসলাম বিপ্লব, যুগ্ম-সচিব, মন্ত্রিপরিসদ বিভাগ ও গওহর নাঈম ওয়াহারা। এছাড়া আরও অপস্থিত ছিলেন কাজী হাবিবুর রহমান, ট্রাস্ট সদস্য, ডিসিএইচটি, মোঃ গোলাম মস্তফা, সিআইএস, ডাঃ মোঃ ওমর শরীফ ইবনে হাসান, পরিচালক (ডিসিএইচ), সহযোগী অধ্যাপক, ডিসিএমসি প্রমুখ। বক্তারা বিপর্যয় কালে এবং বিপর্যয়ের পরে বেসরকারি খাত এবং নাগরিক সমাজের ভূমিকা সম্পর্কে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন।

সিম্পোজিয়ামে অংশগ্রহণকারীদের মধ্যে ছিলেন এ-প্যাডের সদস্য দেশ, ইউএনও, বিশবিদ্যালয়, এনজিও, এবং বাংলাদেশ সরকার স্টেকহোল্ডার, এ-প্যাড অংশীদার, বেসরকারি বিভাগ এবং নাগরিক সমাজ সহ আন্তর্জাতিক ও স্থানীয় প্ল্যাটফর্ম এর প্রতিনিধিবৃন্দ।

কোভিড-১৯ সুরক্ষার সকল নির্দেশিকা অনুসরণ করে সিম্পোজিয়ামটি পরিচালনা করা হয়।

পিআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়