ফুটবল ঈশ্বর ম্যারাডোনা আর নেই

আগের সংবাদ

ম্যারাডোনা : এক উজ্জল নক্ষত্রের কালো অধ্যায়

পরের সংবাদ

এক ফুটবল জাদুকরের প্রস্থান

প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২০ , ১১:৪২ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ২৫, ২০২০ , ১১:৫৫ অপরাহ্ণ

দিয়েগো ম্যারাডোনা বারবার আর্জেন্টিনার জার্সিতে চমক দেখিয়েছেন। ১৯৮৬ সালে বলতে গেলে একক নৈপুণ্যে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জিতিয়েছেন তিনি। ১৯৬০ সালের ৩০ অক্টোবর বুয়েন্স আয়ার্সে জন্মগ্রগহণ করেছিলেন ফুটবলের এ জাদুকর। হৃদরোগে আক্রান্ত হয়ে বুধবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন।
দিয়েগো ম্যারাডোনা ক্যারিয়ার শুরু করেছিলেন ১৯৭৬ সালে আর্জেন্টিনোস জুনিয়র্সেও হয়ে। এর পরের বছর দেশের জার্সিতে তিনি প্রথম খেলেন অনূর্ধ্ব-২০ দলে। ফুটবলের স্বমহিমায় একই বছর সিনিয়র দলেও সুযোগ পান তিনি। এর নয় বছর পর আর্জেন্টিনাকে দ্বিতীয় বিশ্বকাপ জেতান তিনি। ওই আসরে তিনি জন্ম দেন ‘হ্যান্ড অব গড’ শব্দত্রয়ের।
ক্লাব ক্যারিয়ারেও ঈর্ষনীয় ম্যারাডোনার জীবন। বার্সেলোনা, সেভিয়া ও বোকা জুনিয়র্সের মতো ক্লাবের হয়ে খেলেছেন তিনি। তবে নাপোলির জার্সিতে সবচেয়ে বেশি রঙিন ম্যারাডোনা। তার সম্মানে নাপোলি অবসরেই পাঠিয়ে দিয়েছে ১০ নম্বর জার্সিটি। দলটির হয়ে ১৮৮ ম্যাচে ৮১ গোল করেছেন তিনি। ম্যারাডোনা কোচিংও করিয়েছেন। ২০০৮ থেকে ২০১০ সাল পর্যন্ত জাতীয় দল আর্জেন্টিনারও কোচ ছিলেন তিনি।

ডিসি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়