×

আন্তর্জাতিক

এবার ভোটাররাই মামলা ঠুকে দিল ট্রাম্পের নামে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ নভেম্বর ২০২০, ০৯:১২ এএম

যুক্তরাষ্ট্রে নির্বাচনের পর থেকেই ভোটের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ এনে বিভিন্ন ধরনের মামলা করে আসছিলেন দেশটির বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পরবর্তীতে বিভিন্ন আদালতে একে একে খারিজও হয় মামলাগুলো। ট্রাম্পের কর্মকাণ্ডে অতিষ্ঠ হয়ে এবার ভোটাররাই উল্টো মামলা করে দিলেন প্রেসিডেন্টের বিরুদ্ধে। মার্কিন গণমাধ্যম নিউইয়র্ক পোস্টের প্রতিবেদনে জানা গেছে, মিশিগান রাজ্যের ডেট্রয়েট শহরের ‘মিশিগান ওয়েলফেয়ার রাইটস অর্গানাইজেশন’ নামের একটি সংগঠন ও ৩ জন কৃষ্ণাঙ্গ ভোটার নির্বাচনের ফল অনুমোদনে বারবার বাধা দেয়ায় ট্রাম্পের বিরুদ্ধে এ মামলা করেন। খবর সিএনএন ও রয়টার্স।

মামলায় ট্রাম্পের তৎপরতা বন্ধ করতে আদালতের আদেশ জারির অনুরোধ করা হয়। এছাড়া কৃষ্ণাঙ্গ ভোটারদের বঞ্চিত করার অপচেষ্টা করা হচ্ছে বলেও মামলায় বলা হয়। এদিকে গত শনিবার ‘ভোট অবৈধ’ ঘোষণার আহ্বান জানিয়ে ট্রাম্প শিবিরের করা একটি মামলা খারিজ করে দিয়েছে পেনসিলভেনিয়ার একটি আদালত। ব্যাটলগ্রাউন্ড হিসেবে পরিচিত ওই অঙ্গরাজ্যে প্রায় ৭০ লাখ ভোট অবৈধ ঘোষণার আবেদন জানিয়ে মামলাটি করা হয়। বিচারপতি ম্যাথিউ ব্র্যান মামলাটি খারিজ করে দিয়ে বলেন, কোনো ধরনের ভিত্তি ছাড়াই অভিযোগ করা হয়েছিল। যুক্তরাষ্ট্রে একজন ভোটারকেও বঞ্চিত করা ন্যায়সঙ্গত হতে পারে না। আর সেখানে ষষ্ঠ জনবহুল এ অঙ্গরাজ্যের সব ভোটারকে বঞ্চিত করার তো প্রশ্নই ওঠে না।

বাইডেনের ব্যাপারে আশাবাদ সৌদি আরবের : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর যখন আন্তর্জাতিক সম্প্রদায়ের অভিনন্দন বার্তায় ভাসছিলেন জো বাইডেন তখন দৃশ্যত মুখে কুলুপ এঁটেছিল সৌদি আরব। পরে সমালোচনার মুখে তাকে অভিনন্দন জানালেও এজন্য ২৪ ঘণ্টারও বেশি সময় নেয় মধ্যপ্রাচ্যের এই রাজতান্ত্রিক দেশটি। তবে বাইডেনের শপথ নেয়ার দিন ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে রিয়াদের সুরেও পরিবর্তন লক্ষণীয় হয়ে উঠেছে। গত শনিবার রয়টার্সকে দেয়া এক সাক্ষাৎকারে জো বাইডেনের প্রতি রিয়াদের শাবাদের কথা জানিয়ে দেশটির পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদ বলেন, বাইডেনের নেতৃত্বে নতুন প্রশাসনের নীতি আঞ্চলিক স্থিতিশীলতা রক্ষায় সহায়তা দেবে। তাদের সঙ্গে সৌদি আরবের যে কোনো আলোচনা হবে গঠনমূলক হবে বলে রিয়াদ ?আত্মবিশ্বাসী।

বিদায়ী প্রেসিডেন্ট ট্রাম্প ও তার ইহুদি জামাতা জ্যারেড কুশনারের সঙ্গে ব্যক্তিগত সুসম্পর্ক রয়েছে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের। এ দুয়ের প্রচেষ্টাতেই মধ্যপ্রাচ্যে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনে উদ্যোগী হয় সৌদি বলয়ের একাধিক দেশ। এখন মার্কিন নির্বাচনে বাইডেনের জয়ের মধ্য দিয়ে দৃশ্যত হোয়াইট হাউসে নিজের ঘনিষ্ঠ বন্ধুকে হারাল রিয়াদ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App