চুল সুন্দর ও পরিষ্কার রাখার ৩ পদ্ধতি

আগের সংবাদ

বেলুচিস্তানের কয়েক হাজার মানুষকে হত্যা করেছে পাক সেনারা

পরের সংবাদ

শহীদ বুদ্ধিজীবীদের তালিকা প্রণয়নে কমিটি

প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২০ , ১:১৬ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ২৩, ২০২০ , ২:৩৯ অপরাহ্ণ

শহীদ বুদ্ধিজীবীদের তালিকা প্রণয়নের জন্য একটি কমিটি করেছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। এই কমিটিতে গবেষক, বীর মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তাদের রাখা হয়েছে। সোমবার (২৩ নভেম্বর) মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

কমিটির সভাপতি করা হয়েছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষ। সদস্য হিসেবে রয়েছেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. শহীদুল হক ভূঁঞা। আর উপসচিব রথীন্দ্র নাথ দত্ত সদস্য-সচিব হিসেবে রয়েছেন।

বীর মুক্তিযোদ্ধা সদস্যদের মধ্যে রয়েছেন- চলচ্চিত্র নির্মাতা ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব বীর মুক্তিযোদ্ধা নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, বীর মুক্তিযোদ্ধা ও গবেষক লেফটেন্যান্ট কর্নেল কাজী সাজ্জাদ জহির (বীরপ্রতীক)।

কমিটিতে গবেষক সদস্যরা হলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুনতাসির মামুন, ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মেজবাহ কামাল, গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘরের ট্রাস্টি চৌধুরী শহীদ কাদের, জাতীয় প্রতিষেধক ও সামাজিক চিকিৎসা প্রতিষ্ঠানের (নিপসম) পরিচালক বায়েজিদ খুরশীদ রিয়াজ এবং গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘরের গবেষক গাজী সালাউদ্দিন।

জেডএইচ/ এসআর

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়