চরফ্যাশনে কলেজ সহায়কের ঝুলন্ত মরদেহ নিয়ে ধুম্রজাল!

আগের সংবাদ

ভূরুঙ্গামারী সীমান্তে বিএসএফ'র হাতে বাংলাদেশি আটক

পরের সংবাদ

এটিপির নতুন রাজা মেদভেদেভ

প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২০ , ৫:৪৮ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ২৩, ২০২০ , ৫:৪৮ অপরাহ্ণ

কপালটা খারাপই বলতে হবে অস্ট্রিয়ান টেনিসার ডমিনিক থিয়েমের! গত বছর এটিপি ফাইনালসে শিরোপার লড়াইয়ে স্টেফানোস সিটিপাসের বিপক্ষে হেরেছিলেন তিনি। এবারো ফাইনালে পা রেখেছিলেন ২৭ বছর বয়সি এই খেলোয়াড়। আগেরবারের মতো এবারো শিরোপাটা অধরা রইল তার, ফাইনালে রবিবার হেরেছেন তিনি। ৪-৬, ৭-৬ (৭-২) ও ৬-৪ ব্যবধানে ম্যাচ জিতেছেন রাশিয়ার দানিল মেদভেদেভ।

এটিপি ফাইনালসের নতুন রাজা হিসেবে আবির্ভূত হলেও দানিল মেদভেদেভ শুরুতে ৪-৬ গেমে পিছিয়ে গিয়েছিলেন থিয়েমের বিপক্ষে। পরের সেটে অবশ্য তুমুল লড়াই হয়েছে। সফল হয়েছেন দানিল মেদভেদেভই। এ সেটটি তিনি জিতেছেন ৭-৬ (৭-২) গেমে। তৃতীয় সেট ৬-৪ গেমে জিতে ক্যারিয়ারের সবচেয়ে বড় শিরোপা নিশ্চিত করেছেন এই রাশিয়ান।

শিরোপা জেতার পর পুরো বিষয়টিকেই অবিশ্বাস্য মনে করছেন মেদভেদেভ। পাশাপাশি ডমিনিক থিয়েমের খেলারও প্রশংসা করেছেন তিনি। এ সম্পর্কে তিনি বলেন, ‘আমি কখনো আমার জয় উদযাপন করি না। এটাই আমার ধরন এবং আমি এভাবেই পছন্দ করি। এখানে যে পর্যায়ের খেলা করেছি, বিশেষ করে সর্বশেষ ২ ম্যাচে, তা অবিশ্বাস্য। যেভাবে আজ ডমিনিক খেলেছে তাতে বলা যায় তাকে হারানো সম্ভবত আমার জীবনের সবচেয়ে বড় জয়।’

শিরোপা জেতার পথে মেদভেদেভ এই টুর্নামেন্টের সেমিফাইনালে হারিয়ে এসেছেন র‌্যাঙ্কিংয়ের ২ নম্বরে থাকা রাফায়েল নাদালকে। ওই গেমে তিনি ৩-৬, ৭-৬ (৭-৪) ও ৬-৩ জিতেছেন। এর আগে টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা নোভাক জোকোভিচকেও ধরাশায়ী করেছেন তিনি। সেটি ছিল গ্রুপ পর্বের ম্যাচে। প্রথম ম্যাচে আলেক্সান্ডার জেভরেভকে ৬-৩, ৬-৪ ব্যবধানে হারানোর পর জোকোভিচকে হারান ৬-৩, ৬-৩ গেমে। গ্রুপ পর্বের আরেক ম্যাচে তিনি দিয়েগো শোয়ার্টজম্যানের বিপক্ষে ৬-৩ ও ৬-৩ গেমে জিতেন।

দানিল মেদভেদেভের ক্যারিয়ারে এটি প্রথম এটিপি ফাইনালসের শিরোপা। তিনি ট্রফি জিতলেও টুর্নামেন্টের ২ হট ফেভারিট ছিলেন নোভাক জোকোভিচ ও রাফায়েল নাদাল। কিন্তু দুজনেই বিদায় নিয়েছেন শেষ চারে। এদের মধ্যে সবচেয়ে বেশি আক্ষেপ রাফায়েল নাদালেরই। কারণ এবারো শিরোপা অধরাই থাকল এই স্প্যানিয়ার্ডের। তাদের বিদায় করে ফাইনালে মুখোমুখি হয়েছিলেন দানিল মেদভেদেভ ও ডমিনিক থিয়েম। তুমুল প্রতিদ্বন্দ্বিতার জন্ম দিয়ে বছর শেষের টুর্নামেন্টে শিরোপা জিতেছেন দানিল মেদভেদেভ।

এটিপি ফাইনালসে সবচেয়ে বেশি সফল রজার ফেদেরার। সর্বোচ্চ ৬টি শিরোপা জিতেছেন তিনি। দ্বিতীয় সর্বোচ্চ ৫টি করে ট্রফি জেতার কীর্তি আছে নোভাক জোকোভিচ, ইভান লেন্ডল ও পেতে সাম্প্রাসের। তবে জোকোভিচ তার ক্যারিয়ারে টানা ৪ বার এই টুর্নামেন্টের শিরোপা জিতেছেন। জোকোভিচ ছাড়া যা আর কোনো খেলোয়াড়ের এই রেকর্ড নেই। ইভান লেন্ডল শিরোপা জিততে পেরেছেন টানা ৩ বার।

পিআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়