×

আন্তর্জাতিক

সুদানে ইউনাইটেড নেশনস শান্তিরক্ষা মিশনকে বঙ্গবন্ধুর জীবনী উপহার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ নভেম্বর ২০২০, ০৪:১৪ পিএম

সুদানে ইউনাইটেড নেশনস শান্তিরক্ষা মিশনকে বঙ্গবন্ধুর জীবনী উপহার

বই প্রদান করছে বাংলাদেশ ফর্মড পুলিশ

সুদানে ইউনাইটেড নেশনস শান্তিরক্ষা মিশনকে বঙ্গবন্ধুর জীবনী উপহার

সুদানের দারফুর প্রদেশের এল ফাশেরে ইউনাইটেড নেশনস হাইব্রিড মিশন ইন দারফুর (ইউএনএএমআইডি) কে জাতির পিতার ওপর লিখা ইংরেজী ভাষায় অনূদিত শতাধিক বই প্রদান করেছে বাংলাদেশ ফর্মড পুলিশ ইউনিট।

বই প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ইউনাইটেড নেশনস হাইব্রিড মিশন ইন দারফুর (ইউএনএএমআইডি) এর চিফ মিশন স্টাফের পক্ষে সিনিয়র স্টাফ জনাব জোয়ান আর্ক, বিশেষ অতিথি ছিলেন স্ট্যাট লিয়াজো অফিসার (উত্তর দারফুর) কর্নেল আদোল ফিনা ও ব্যানএফপিইউ কমান্ডার মোহাম্মদ আব্দুল হালিম।

আগামী ৩১শে ডিসেম্বর ইউনাইটেড নেশনস হাইব্রিড মিশন ইন দারফুর (ইউএনএএমআইডি) মিশন স্থায়ীভাবে বন্ধ হয়ে যাওয়াই নতুন করে ইউএনএএমআইডি  মিশন আগামী বছর জানুয়ারির ১ তারিখ থেকে চালু হবে। নতুন এই মিশনে কোনো পুলিশ বা সামরিক বাহিনীকে রাখা হবে না।

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের ব্যান এফপিইউ উদ্যোগে এক সংক্ষিপ্ত অনুষ্ঠানের মাধ্যমে জাতির পিতাকে পরিচয় করিয়ে দিতে ইউনাইটেড নেশনস হাইব্রিড মিশন ইন দারফুর (ইউএনএএমআইডি) মিশনের জন্য শতাধিক বই অফিসের কর্মকর্তাদের প্রদান করা হয়। বই প্রদান অনুষ্ঠানে ইউএনএএমআইডি স্টাফ কর্মকর্তা জাতির পিতার উপর লিখা বই প্রদানের জন্য বাংলাদেশ পুলিশকে ধন্যবাদ প্রদান করেন।

তিনি বলেন, এই বই গুলো শুধুমাত্র বাংলাদেশের জাতির পিতার সম্পর্কে জ্ঞান আহরণের সুযোগ দিবে না, বরং সুদান ও বাংলাদেশের মধ্যে ভাতৃত্ববোধ বৃদ্ধি করবে। ব্যানএফপিইউ কমান্ডার মোহাম্মদ আব্দুল হালিম কর্তৃক মহান মুক্তিযুদ্ধে ও বাংলাদেশ সৃষ্টিতে জাতির পিতার অবদানের কথাকে তিনি শ্রদ্ধাভরে স্মরণ করেন এবং ১৯৭৩ সালে বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় জাতির পিতার “জুলি ও কুরি” পদক অর্জনের সময়টি সবার সামনে তুলে ধরেন।

অনুষ্ঠানে স্ট্যাট লিয়াজো অফিসার (উত্তর দারফুর) বলেন, বাংলাদেশ পুলিশ ইউনিট শান্তিরক্ষা মিশনে এসে শান্তিরক্ষা প্রতিষ্ঠার কাজের পাশাপাশি নতুন একটি মিশন ইউনাইটেড নেশনস হাইব্রিড মিশন ইন দারফুর (ইউএনএএমআইডি) এর জন্য বই প্রদানের দিনটি মাইলফলক হিসাবে উল্লেখ করেন।

ব্যানএফপিইউ কমান্ডার মোহাম্মদ আব্দুল হালিম জাতির পিতার ওপর লিখা বইগুলোর ওপর সংক্ষিপ্ত ধারণা প্রদান করেন। তিনি বলেন, আমরা মিশন এরিয়াতে ইতোমধ্যে দারফুরের নিয়ালা বিশ্ববিদ্যালয়, এল ফাশের বিশ্ববিদ্যালয় ও খার্তুম বিশ্ববিদ্যালয়ে জাতির পিতাকে পরিচিতি করার উদ্দেশ্যে শতাধিক বই প্রদান করি।

তিনি আরো বলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মানেই বাংলাদেশ, উনাকে পরিচয় করা মানেই বাংলাদেশকে পরিচয় করে দেয়া। বাংলাদেশ ফর্মড পুলিশ ইউনিট সুদানের যুদ্ধ বিধস্ত প্রদেশ দারফুরে আর্থ সামাজিক উন্নয়নে ব্যাপক ভূমিকা পালন করে যাচ্ছে। ইতিমধ্যে এই ইউনিটের কমান্ডারের প্রচেষ্টায় বৃক্ষ রোপণ, স্কুলগুলোতে শিক্ষা সামগ্রী বিতরণ, অবহেলিত বাস্তুচ্যুত মহিলাদের বিভিন্ন আয়মূলক কর্মশালা প্রদান, সুদান গস পুলিশকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App