×

আন্তর্জাতিক

অনলাইনেই চলছে জি২০ সম্মেলন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ নভেম্বর ২০২০, ০১:১১ পিএম

অনলাইনেই চলছে জি২০ সম্মেলন

জি২০ সম্মেলন ২০২০

সৌদি আরবে ভার্চুয়ালি শুরু হয়েছে ১৫তম জি টোয়েন্টি সম্মেলন। প্রথম কোনো আরব দেশ হিসেবে সৌদি আরব এবার এই সম্মেলনের আয়োজন করেছে। বিশ্বজুড়ে করোনা মহামারির কারণে এবার সম্মেলন হচ্ছে ভার্চুয়ালি।

দুই দিনের সম্মেলনের এবারের মূল বিষয় সবার জন্য একবিংশ শতাব্দীর সুযোগকে উপলব্ধি করা। জি-টোয়েন্টি সম্মেলনে এ বছর গুরুত্ব পাবে কোভিড নাইনটিন সংক্রমণ থেকে কিভাবে বিশ্বকে রক্ষা করা যায়। একই সাথে বিশ্ব নেতারা মহামরী প্রস্তুতি ও কর্মসংস্থান বাড়ানোর উপায় নিয়ে আলাচনা করবেন।

এছাড়া করোনাকালে অর্থনীতি পুনরুদ্ধার এবং জলবায়ু পরিবর্তনের মত বিষয়গুলো গুরুত্বে পাবে এবারের সম্মেলনে।

জি২০ (গ্রুপ অব টোয়েনটি ফিন্যানস মিনিস্টারস অ্যান্ড সেন্ট্রাল ব্যাংক গভর্নরস) হলো বিশ্বের ২০টি দেশের অর্থমন্ত্রী এবং কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের সমন্বয়ে গঠিত একটি জোট বা গ্রুপ। গ্রুপের সদস্য ১৯টি দেশ এবং ইউরোপীয় ইউনিয়ন। ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট এবং ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংক ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিত্ব করেন। জি২০ দেশসমূহের রাষ্ট্রপ্রধান এবং সরকারপ্রধানও গ্রুপের সম্মেলনে তাদের নিজ নিজ দেশের পক্ষে প্রতিনিধিত্ব করেন। সমষ্টিগতভাবে জি২০ এর অন্তর্ভুক্ত দেশসমূহ পৃথিবীর মোট জাতীয় উৎপাদনের ৮৫%, বিশ্ব বাণিজ্যের ৮০% এবং বিশ্বের প্রায় দুই-তৃতীয়াংশ জনসংখ্যা গঠন করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App