বার্সাকে হারিয়ে ষোল কলা পূর্ণ করল অ্যাতলেটিকো

আগের সংবাদ

অবহেলায় দুমাসেও স্থাপিত হয়নি পিসিআর ল্যাব

পরের সংবাদ

মুক্তির আলোয় প্রামাণ্যচিত্র ‘বায়োগ্রাফি অব নজরুল’

প্রকাশিত: নভেম্বর ২২, ২০২০ , ১০:০২ পূর্বাহ্ণ আপডেট: নভেম্বর ২২, ২০২০ , ১০:০২ পূর্বাহ্ণ

মুক্তি পেল জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে নিয়ে নির্মিত প্রামাণ্যচিত্র ‘বায়োগ্রাফি অব নজরুল’। যমুনা ফিউচার পার্কের ব্লকবাস্টার সিনেপ্লেক্সে গত শুক্রবার প্রদর্শিত হয় প্রামাণ্যচিত্রটির প্রিমিয়ার শো।

‘বায়োগ্রাফি অব নজরুল’ প্রদর্শনীর ভার্চুয়াল উদ্বোধন করেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের বর্ণিল কর্মময় জীবনের নানা দিক নিয়ে নির্মিত হয়েছে ১ ঘণ্টা ৩৫ মিনিটের এই প্রামাণ্যচিত্র। নির্মাতা ফেরদৌস খান পরিচালিত এই ডকুফিল্মের নেপথ্যে কণ্ঠদান করেছেন অভিনেতা আসাদুজ্জামান নূর এবং আবৃত্তিশিল্পী প্রজ্ঞা লাবনী। নজরুল সেন্টারের ব্যানারে নির্মিত ‘বায়োগ্রাফি অব নজরুল’র আবহসংগীত পরিচালনা করেছেন শিল্পী পিন্টু ঘোষ।

ময়মনসিংহের ত্রিশাল থেকে শুরু হয় চলচ্চিত্রটির ভিডিও ধারণের কাজ। ত্রিশালের কাজীর শিমলা, দরিরামপুর নামাপাড়া, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ^বিদ্যালয়, ময়মনসিংহ শহর ইত্যাদি জায়গার ভিডিও করা হয়। পাশাপাশি কয়েকজন নজরুল বিশেষজ্ঞসহ ত্রিশালের স্থানীয় লোকদের কথাও আনা হয়েছে এই প্রামাণ্য চলচ্চিত্রে।

এরপর ঢাকায় নজরুলের স্মৃতি-বিজড়িত জায়গাগুলো তুলে আনা হয়। এরপর ধানমন্ডিতে নজরুল ভবন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মসজিদ প্রাঙ্গণে কবি নজরুলের সমাধি, বাংলা একাডেমিসহ বিভিন্ন জায়গার নজরুল স্মৃতিচিহ্ন তুলে আনা হয়েছে। সাক্ষাৎকার নেয়া হয়েছে নজরুল বিশেষজ্ঞ রফিকুল ইসলাম, কবি মুহম্মদ নূরুল হুদা, শিল্পী খায়রুল আনাম শাকীল, নজরুল চেয়ার সৌমিত্র শেখর, কবির নাতনি খিলখিল কাজী, শিল্পী খালিদ হোসেন, লীনা তাপসী প্রমুখের।

এরপর কুমিল্লার মুরাদনগরের দৌলতপুর নার্গিসের বসতভিটা, সেখানে নার্গিস পরিবার ও নজরুল স্মৃতিচিহ্ন ধারণ করা হয়। নজরুলকে নিয়ে প্রামাণ্যচিত্রের গুরুত্বপূর্ণ ধাপ ছিল পশ্চিমবঙ্গের আসানসোল অংশটি। আসানসোল বাজারের ঐতিহাসিক রুটির দোকান, যেখানে কবি নজরুল রুটি বানানোর কাজ করতেন, সেই জায়গার শুটিং ছিল গুরুত্বপূর্ণ। সেখানকার থানা, রেলস্টেশন, শহরের রাস্তাঘাটের চিত্রধারণ। এছাড়া কবির জন্মভিটা চুরুলিয়া, নজরুল একাডেমি, অজয় নদী, দুর্গাপুরে কবি নজরুল এয়ারপোর্ট, আসানসোলের কবি নজরুল বিশ্ববিদ্যালয়ও উঠে এসেছে এই প্রমাণ্যচিত্রে।

নজরুল যেখানে সবার কাছে পরিচিত বিদ্রোহী কবি হিসেবে। কিন্তু এই প্রামাণ্যচিত্রে দেখা যাবে এক সাম্যবাদী নজরুলকে।

উদ্বোধনী আয়োজনে নির্মাতা ও কলাকুশলীরা জানান, প্রামাণ্যচিত্রটি বাংলাদেশের ৬৪টি জেলার শিল্পকলা একাডেমি মিলনায়তনসহ বিভিন্ন স্কুল-কলেজে প্রদর্শন করা হবে।

এমআই

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়