×

স্বাস্থ্য

হৃদরোগ রেডিয়াল ইন্টারভেনশন কোর্সের সম্মেলন অনুষ্ঠিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ নভেম্বর ২০২০, ০৭:৩১ পিএম

হৃদরোগ রেডিয়াল ইন্টারভেনশন কোর্সের সম্মেলন অনুষ্ঠিত

ফাইল ছবি

হৃদরোগীদের এনজিও গ্রাম ও প্লাষ্টি পায়ের ধমনীর পরিবর্তে হাতের ধমনী দিয়ে সম্পন্নকরণ বিষয়ক দুইদিন ব্যাপী এক ভার্চুয়াল সম্মেলন অনুষ্ঠিত হয়। এ সম্মেলনে বিশ্বের ১০টি দেশের রেডিয়াল ইন্টারভেনশনালিষ্ট বৈজ্ঞানিক তথ্য উপাত্ত উপস্থাপন করেন ও দেশের শতাধিক ডাক্তার এতে অংশ গ্রহণ করেন।

বুধবার রাজধানীর একটি হোটেলে কোর্সের পরিচালক ও জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা: মীর জামাল উদ্দিনের তত্বাবধানে আয়োজিত এ সম্মেলনের উদ্বোধন করেন জাতীয় অধ্যাপক বিগ্রেডিয়ার এম, এ মালেক। সম্মেলনের প্রথম দিনে এনআইসিভিডি ও হাসপাতাল ও ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন থেকে সরাসরি ৪ জন রোগীর হাতের ধমনী দিয়ে এনজিও গ্রাম ও এনজিও প্লাষ্টি করার প্রক্রিয়া দেখানো হয়। সম্মেলনের শেষদিন গেল বৃহস্পতিবার ইব্রাহিম কার্ডিয়াক সেন্টার থেকে একজন রোগীর এনজিও গ্রাম ও এনজিও প্লাষ্টি করার প্রক্রিয়া দেখানো হয়।

হৃদরোগীদের পায়ের ধমনী দিয়ে উক্ত প্রক্রিয়ায় অনেক সময় জটিলতা দেখা দেয়ায় ইন্টারভেনশনাল কার্ডিওলজিষ্টদেরকে হাতের ধমনী দিয়ে এনজিও গ্রাম ও এনজিও প্লাষ্টি করার আধুনিক প্রশিক্ষণে বাংলাদেশ রেডিয়াল ইন্টারভেনশনাল কোর্স গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App