বিশ্বমানের ফায়ার সার্ভিস গড়তে শৃঙ্খলার বিকল্প নেই

আগের সংবাদ

দল নিয়ে তামিমের আক্ষেপ

পরের সংবাদ

হৃদরোগ রেডিয়াল ইন্টারভেনশন কোর্সের সম্মেলন অনুষ্ঠিত

প্রকাশিত: নভেম্বর ২১, ২০২০ , ৭:৩১ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ২১, ২০২০ , ৭:৩১ অপরাহ্ণ

হৃদরোগীদের এনজিও গ্রাম ও প্লাষ্টি পায়ের ধমনীর পরিবর্তে হাতের ধমনী দিয়ে সম্পন্নকরণ বিষয়ক দুইদিন ব্যাপী এক ভার্চুয়াল সম্মেলন অনুষ্ঠিত হয়। এ সম্মেলনে বিশ্বের ১০টি দেশের রেডিয়াল ইন্টারভেনশনালিষ্ট বৈজ্ঞানিক তথ্য উপাত্ত উপস্থাপন করেন ও দেশের শতাধিক ডাক্তার এতে অংশ গ্রহণ করেন।

বুধবার রাজধানীর একটি হোটেলে কোর্সের পরিচালক ও জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা: মীর জামাল উদ্দিনের তত্বাবধানে আয়োজিত এ সম্মেলনের উদ্বোধন করেন জাতীয় অধ্যাপক বিগ্রেডিয়ার এম, এ মালেক। সম্মেলনের প্রথম দিনে এনআইসিভিডি ও হাসপাতাল ও ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন থেকে সরাসরি ৪ জন রোগীর হাতের ধমনী দিয়ে এনজিও গ্রাম ও এনজিও প্লাষ্টি করার প্রক্রিয়া দেখানো হয়। সম্মেলনের শেষদিন গেল বৃহস্পতিবার ইব্রাহিম কার্ডিয়াক সেন্টার থেকে একজন রোগীর এনজিও গ্রাম ও এনজিও প্লাষ্টি করার প্রক্রিয়া দেখানো হয়।

হৃদরোগীদের পায়ের ধমনী দিয়ে উক্ত প্রক্রিয়ায় অনেক সময় জটিলতা দেখা দেয়ায় ইন্টারভেনশনাল কার্ডিওলজিষ্টদেরকে হাতের ধমনী দিয়ে এনজিও গ্রাম ও এনজিও প্লাষ্টি করার আধুনিক প্রশিক্ষণে বাংলাদেশ রেডিয়াল ইন্টারভেনশনাল কোর্স গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়