×

জাতীয়

বিশ্বমানের ফায়ার সার্ভিস গড়তে শৃঙ্খলার বিকল্প নেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ নভেম্বর ২০২০, ০৭:০৮ পিএম

বিশ্বমানের ফায়ার সার্ভিস গড়তে শৃঙ্খলার বিকল্প নেই

ছবি: ভোরের কাগজ

২০০৮ সালের ফায়ার সার্ভিস আর আজকের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর এক নয়। দুযোর্গে সবার আগে সাড়া দেয়া এ অধিদপ্তরের কমপক্ষে শতগুণ উন্নতি ঘটেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এ সংস্থাকে আরো আধুনিক হিসাবে গড়ে তোলার চেষ্টা অব্যাহত রয়েছে। যার অংশ হিসাবে বঙ্গবন্ধু ফায়ার একাডেমি প্রতিষ্ঠা করার পরিকল্পনা নেয়া হয়েছে। তবে বিশ্বমানের ফায়ার সার্ভিস গড়ে তুলতে শৃঙ্খলার কোনো বিকল্প নেই বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. শহিদুজ্জামান।

শনিবার (২১ নভেম্বর) বেলা ১২টার দিকে ‘ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ-২০২০’ এর শেষ দিনে অধিদপ্তরে আয়োজিত প্রদক প্রদান ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি। অনুষ্ঠানে সূচনা বক্তব্য দেন অধিদপ্তরের পরিচালক (প্রশাসন ও অর্থ) মো. হাবিবুর রহমান। ধন্যবাদ জ্ঞাপন করেন অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মো. সাজ্জাদ হোসাইন। এ সময় অগ্নি নির্বাপণ ও উদ্ধার কাজে বীরত্বপূর্ণ প্রদর্শনের স্বীকৃতি হিসেবে ৪৪ জনকে রাষ্ট্রীয় পদক পরিয়ে দেন প্রধান অতিথি।

ফায়ার ডিজি বলেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর ফায়ার সার্ভিস উন্নয়নের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। প্রতি উপজেলায় ফায়ার স্টেশন নির্মাণ করা হবে প্রধানমন্ত্রীর শেখ হাসিনার এমন যুগান্তকারী ঘোষণায় এগিয়ে চলছি আমরা। পাশাপাশি বঙ্গবন্ধু ফায়ার একাডেমি নির্মাণ সম্পন্ন হলে দেশেই চৌকষ ফায়ার কর্মী তৈরি হবে। আজকের দেয়া রাষ্ট্রীয় পদকও সবাইকে দেশ সেবায় আরো উজ্জীবিত করবে।

তিনি আরো বলেন, প্রয়োজনের তুলনায় আমাদের জনবল তুলনামূলক কম। এ সমস্যা সমাধানে কাজ চলছে। পাশাপাশি ৬২ হাজার স্বেচ্ছাসেবী তৈরীর টার্গেটে বিভিন্ন ধরনের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে প্রশিক্ষণের মাধ্যমে ৪৪ হাজার স্বেচ্ছাসেবী তৈরি করা হয়েছে।

প্রসঙ্গত, ‘প্রশিক্ষণ পরিকল্পনা প্রস্তুতি; দুর্যোগ মোকাবিলায় আনবে গতি’ এই প্রতিপাদ্য নিয়ে গেল বৃহস্পতিবার থেকে দেশব্যাপী শুরু হয় ‘ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ-২০২০’।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App