জৈব সুরক্ষা বলয়ে ক্রিকেটাররা

আগের সংবাদ

ইউএনওর ওপর হামলা: রবিউলের বিরুদ্ধে অভিযোগপত্র

পরের সংবাদ

ইউরোপের নতুন গোল্ডেন বয় হাল্যান্ড

প্রকাশিত: নভেম্বর ২১, ২০২০ , ৯:৪৮ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ২১, ২০২০ , ৯:৪৮ অপরাহ্ণ

মেসি, রোনালদোসহ বেশ কয়েকজন খেলোয়াড় গেল ১৫ বছর ইউরোপিয়ান ফুটবল শাসন করেছেন। তারা পেয়েছেন ইউরোপের সর্বোচ্চ সাফল্যের ছোঁয়া। তারা যখন ২১ বছর বয়সেও পা দেননি তখনই তারা জিতে নিয়েছিলেন ইউরোপের গোল্ডেন বয়ের খেতাব। যারাই এ খেতাব জিতেন তারাই পরবর্তীতে ইউরোপ শাসন করেন। আর ২০২০ সালে এসে এই গোল্ডেন বলের খেতাব জয় করেছেন নরওয়ে ও জার্মান ক্লাব বরুশিয়া ডর্টমুন্ডের খেলোয়াড় এরলিং হাল্যান্ড। ইতালিয়ান ক্রীড়াবিষয়ক পত্রিকা টুট্টোস্পোর্টস প্রতি বছর ইউরোপের গোল্ডেন বয় নির্বাচিত করে থাকে।

বিশ্বব্যাপী ফুটবল পণ্ডিতদের ভোটে ২১ বছর বা তার নিচের বয়সি খেলোয়াড়দের একজন জিতে নেন সম্মানজনক এই পুরস্কার। ২০১৯-২০ মৌসুমের পারফরমেন্স বিবেচনা করে হাল্যান্ডকে ইউরোপের ছোট রাজা হিসেবে নির্বাচিত করেছেন তারা। গোল্ডেন বয়ের খেতাব জেতার তালিকায় রয়েছেন ফ্রান্সের দুই খেলোয়াড় কাইলান এমবাপ্পে, পল পগবা, ইংল্যান্ডের ওয়েন রুনি ও বার্সা সুপারস্টার লিওনেল মেসি।

মেসি-রোনালদো যুগ এখন রয়েছে অন্তিম মুহূর্তে। তবে যুগে যুগে ফুটবল বিশ্ব মাতাতে আবির্ভাব হয় বেশ কয়েকজন খেলোয়াড়ের। যারা বেশ কয়েক বছর তাদের কারিশমা দেখান। মেসি-রোনালদো পরবর্তী সময় রাঙাতে ইতোমধ্যেই বেশ কয়েকজন তরুণ খেলোয়াড় ফুটবল মাতাতে শুরু করেছেন। এর মধ্যে অন্যতম হলেন বার্সা ও স্পেনের আনসু ফাতি, ফ্রান্সের এদোয়ার্দো কামাভিঙ্গা, ইংল্যান্ড ও বরুশিয়া ডর্টমুন্ডের জাদোন সানচো ও বরুশিয়ার আরেক খেলোয়াড় এরলিং হাল্যান্ড। এদের মধ্যে কেউ কেউ গত ২-৩ বছর ধরে খেলে যাচ্ছে। আর কেউ কেউ ১ বছরের মতো খেলছেন। আর এই নতুন কয়েকজনকে পেছনে ফেলেই সেরার পুরস্কার জিতে নিয়েছেন হাল্যান্ড। যাদের নাম ওপরে উল্লেখ করা হয়েছে তারা সবাই বর্তমান সময়ের সেরা খেলোয়াড়। ফলে তাদের মধ্যে একজনকে সেরা হিসেবে বেছে নেয়াটা কঠিনই ছিল।

এরলিং হাল্যান্ড ২০১৯-২০ মৌসুমে সব মিলিয়ে মোট ৪৪টি গোল করেছিলেন। এর মধ্যে ২৮টি গোল তিনি করেছিলেন আর বি সালসবার্গের হয়ে। আর বাকি গোলগুলো করেন বরুশিয়ার হয়ে। জানুয়ারির দল বদলে তিনি সালসবার্গ থেকে বরুশিয়ায় যোগ দেন। আর বরুশিয়ার হয়ে প্রথম ম্যাচ খেলতে নেমেই হ্যাটট্রিক করেন তিনি। তার খেলা দেখে বেশ কয়েকটি বড় ক্লাব এখন তাকে দলে ভেড়াতে চাচ্ছে। এরমধ্যে অন্যতম হলো রিয়াল মাদ্রিদ। স্প্যানিশ জায়ান্টদের পক্ষ থেকে বলা হয়েছে আগামী বছর অর্থাৎ ২০২১ সালে হাল্যান্ডকে দলে আনার জন্য সব ধরনের চেষ্টা করা হবে।

এদিকে ২০১৯ সালে গোল্ডেন বয়ের পুরস্কার জিতে নেন পর্তুগাল ও অ্যাতলেটিকো মাদ্রিদের জোয়াও ফেলিক্স। এখন থেকে এই খেতাবের মালিক হয়ে গেলেন হাল্যান্ড।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
close