যাত্রা শুরু হলো আমাদের গৃহস্থ বাড়ীর

আগের সংবাদ

স্বাস্থ্যবিধি মেনে চললে লকডাউন প্রয়োজন হবে না

পরের সংবাদ

ভারতে ফেব্রুয়ারিতে মিলবে অক্সফোর্ডের টিকা

প্রকাশিত: নভেম্বর ২০, ২০২০ , ১০:৩৫ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ২০, ২০২০ , ১০:৩৮ অপরাহ্ণ

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি করোনা ভাইরাসের টিকা ভারতে তিন মাসের মধ্যেই পাওয়া যাবে বলে জানিয়েছেন দেশটির শীর্ষ টিকা প্রস্তুতকারক সিরাম ইনস্টিটিউটের প্রধান নির্বাহী কর্মকর্তা আদর পুনাওয়ালা। টিকা চালু হবে দু’দফায়- ফেব্রুয়ারি ও এপ্রিলে। প্রথমে টিকা দেওয়া হবে ভারতের স্বাস্থ্যকর্মী ও প্রবীণদের। দ্বিতীয় দফায় সাধারণ মানুষের জন্য টিকা মিলবে এপ্রিলে। বাংলাদেশ সিরাম থেকে টিকা কেনার জন্য চুক্তি করেছে। ভারত সরকার বলছে, তাদের টিকায় বাংলাদেশকে অগ্রাধিকার দেওয়া হবে।

শুক্রবার (২০ নভেম্বর) ভারতের দ্য হিন্দু পত্রিকা জানায়, ভারতে অক্সফোর্ডের করোনা ভাইরাসের টিকার দাম এক হাজার রুপির (১১৪৫ টাকা) মধ্যেই হবে। প্রাথমিকভাবে দেওয়া হবে জরুরি দুটি ডোজ। তবে পুনাওয়ালা জানিয়েছেন, সব কিছু নির্ভর করছে চূড়ান্ত পর্বের পরীক্ষার সাফল্য ও টিকা বানানোর সরকারি অনুমোদনের ওপর।

আদর পুনাওয়ালা বলেন, সব ভারতীয় নাগরিককে টিকা দিতে দুই বা তিন বছর সময় লাগতে পারে। এতটা সময় প্রয়োজন, কারণ টিকা দেওয়ার জন্য প্রয়োজনীয় বাজেট, অবকাঠামো ইত্যাদি প্রয়োজন। একই সঙ্গে এই টিকা গ্রহণের জন্য মানুষকেও আগ্রহী হতে হবে।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
close