বিয়ের অনুষ্ঠানে গিয়ে লাশ হয়ে ফিরলেন ১৪ জন

আগের সংবাদ

বিশ্বসেরা বিজ্ঞানীদের তালিকায় জাবির দুই অধ্যাপক

পরের সংবাদ

বাইডেনের সঙ্গে ট্রাম্প প্রসাশনের নীরব আতাত!

প্রকাশিত: নভেম্বর ২০, ২০২০ , ২:৫৩ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ২০, ২০২০ , ২:৫৩ অপরাহ্ণ

সবাই দেখছেন চোখের সামনে স্পষ্ট বাইডেনের বিজয়। কিন্ত ক্ষমতা ছাড়ার দ্বারপ্রান্তেও এ ফলাফল মেনে নিতে রাজি নন ডোনাল্ড ট্রাম্প। ব্যক্তিগতভাবে ট্রাম্প এসব তোয়াক্কা না করলেও দলের জন্য যেমন ভাবমূর্তি ক্ষুণ্ণ হচ্ছে, অপর দিকে ট্রাম্পের দলের নেতারাও পড়েছেন বিবৃতকর পরিস্থিতিতে। তাই গোপনে বাইডেনের সঙ্গে অনেকেই যোগাযোগ করছেন এমন খবরও পাওয়া যাচ্ছে।

ট্রাম্পের মতোই এখনও বাইডেনের জয় স্বীকার করেনি যুক্তরাষ্ট্রের জেনারেল সার্ভিসেস প্রশাসন। ক্ষমতা হস্তান্তরের আনুষ্ঠানিক প্রক্রিয়াও শুরু করেনি তারা। ফলে বিভিন্ন ফেডারেল এজেন্সির যোগাযোগ, প্রশাসনে নতুন নিয়োগের জন্য প্রয়োজনীয় তহবিল এবং গোয়েন্দা তথ্য এখনও পাচ্ছেন না বাইডেন ও তার ট্রানজিশন টিম। এরমধ্যেই বাইডেনের টিমের সঙ্গে নীরব যোগাযোগ শুরু করেছেন হোয়াইট হাউজের বেশ কয়েকজন কর্মকর্তা।

ট্রাম্প প্রশাসনের সাবেক এক কর্মকর্তা জানিয়েছেন, দলীয় বিবেচনার ঊর্ধ্বে উঠে দেশের প্রতি দায়িত্বের অংশ হিসেবে তারা বাইডেনের টিমের সঙ্গে যোগাযোগ করছেন। দুই পক্ষের এই আলোচনা আনুষ্ঠানিক ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়ার মতো কিছু না হলেও হোয়াইট হাউজের দায়িত্ব নেওয়ার পর বাইডেনের ট্রানজিশন টিমের সদস্যরা কী কী বাধার মুখে পড়তে পারেন, সে সম্পর্কে তারা কিছুটা ধারণা পাচ্ছেন বলে মনে করছেন ওই কর্মকর্তা।

কয়েক মাস আগে পদত্যাগ করা হোয়াইট হাউজের আরেক কর্মকর্তা জানিয়েছেন, তিনি নিজেই বাইডেনের টিমের এমন একজনের কাছে ইমেইল করেছেন, যিনি নতুন প্রশাসনে তার মতো একই পদে দায়িত্ব পেতে পারেন। ওই ব্যক্তিকে নিজ থেকেই সহযোগিতা করার প্রস্তাব দিয়েছেন বলে জানিয়েছেন ট্রাম্পের সাবেক এই সহকর্মী।

ট্রাম্প প্রশাসনের বর্তমান এক কর্মকর্তা বুধবার স্বীকার করেছেন, সরকার ও বাইডেনের ট্রানজিশন টিমের সঙ্গে অনানুষ্ঠানিক যোগাযোগ অব্যাহত রয়েছে। তার দাবি, এর মধ্য দিয়ে কোনও ক্ষতির আশঙ্কা করছেন না তারা।

এমআই

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়