সহসাই পূরণ হচ্ছে না আ.লীগের শূন্যপদ

আগের সংবাদ

শাহজাদপুরে ‘জঙ্গি আস্তানা’ সন্দেহে বাড়ি ঘেরাও

পরের সংবাদ

প্রকাশক প্রতিনিধির উপস্থিতিতেই বইমেলার নাম পরিবর্তন

প্রকাশিত: নভেম্বর ২০, ২০২০ , ৯:৪৩ পূর্বাহ্ণ আপডেট: নভেম্বর ২০, ২০২০ , ৯:৪৩ পূর্বাহ্ণ

অমর একুশে গ্রন্থমেলার নাম পরিবর্তন করার প্রতিবাদ জানিয়েছেন প্রকাশকদের দুই সমিতির নেতারা। তারা জানিয়েছেন, দীর্ঘদিনের রীতি পরিবর্তন করে সম্প্রতি নতুন নামকরণ করা হয়েছে ‘বাংলা একাডেমি অমর একুশে বইমেলা-২০২১’। যদিও এ বিষয়ে মেলার আয়োজক বাংলা একাডেমি কর্তৃপক্ষ বলছে, তারা শুধু একটি শব্দ পরিবর্তন করেছেন এবং যে পরিবর্তনটুকু করেছেন তা দুই সমিতির প্রতিনিধিদের সঙ্গে নিয়েই করেছেন।

বইমেলার নামকরণে পরিবর্তন আনার বিষয়ে তীব্র প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি এবং বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি। দুই সমিতির যৌথ প্যাডে নেতৃবৃন্দের স্বাক্ষরিত এ প্রতিবাদলিপি গত সোমবার গণমাধ্যমে পাঠানো হয়। প্রতিবাদলিপিতে বলা হয়েছে, বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি এবং বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির যৌথ প্রতিনিধিদল সম্প্রতি বাংলা একাডেমিতে অনুষ্ঠিত এক সভায় ২০২১ সালে অনুষ্ঠেয় বইমেলার নামকরণে পরিবর্তন আনায় এ বিষয়ে তীব্র প্রতিবাদ জানান।

উল্লেখ্য, সম্প্রতি দীর্ঘদিনের রীতি পরিবর্তন করে অমর একুশে গ্রন্থমেলার নতুন নামকরণ করা হয়েছে ‘বাংলা একাডেমি অমর একুশে বইমেলা-২০২১’। এ বিষয়ে লিখিত প্রতিবাদ বাংলা একাডেমির সচিব অপরেশ বন্দ্যোপাধ্যায়ের কাছে সমিতির নেতারা জমা দেন। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সভাপতি আবিদ হোসেন এবং বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ। সম্প্রতি অনুষ্ঠিত সে সভায় আরো উপস্থিত ছিলেন প্রকাশকদের নেতা ওসমান গণি, মিলন কান্তি নাথ, মাজহার আহমেদ, খান মাহবুব, শ্যামল পাল, গফুর হোসেন ও আবুল বাশার ফিরোজ শেখ।

এ বিষয়ে জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ বলেন, গত বছর বইমেলাবিষয়ক যে বিজ্ঞপ্তিগুলো পত্রিকায় প্রকাশ হয় তাতে উল্লেখ আছে ‘অমর একুশে গ্রন্থমেলা’। এবার আমরা বিজ্ঞপ্তিতে দেখতে পাচ্ছি ‘বাংলা একাডেমি অমর একুশে বইমেলা’। বইমেলাবিষয়ক যে মিটিংগুলো হয়েছে সেখানে এই ধরনের কোনো পরিবর্তন বা সিদ্ধান্তের কথা প্রতিনিধিরা আমাদের বলেননি।

একই বিষয়ে বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী বলেন, সব সিদ্ধান্ত দুই সমিতির প্রতিনিধিদের উপস্থিতিতেই হয়েছে। বইমেলা পরিচালনা কমিটির সদস্য সচিব ড. জালাল আহমেদ বলেন, ১৯৮৪ সাল থেকেই মেলাটির অফিসিয়াল নাম ‘বাংলা একাডেমি অমর একুশে গ্রন্থমেলা’। আমরা এবার শুধু গ্রন্থমেলা শব্দটি পরিবর্তন করেছি ‘বাংলা একাডেমি অমর একুশে বইমেলা’। আর এই পরিবর্তনের সময় প্রকাশকদের প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন। সবার সম্মতিতেই এটি করা হয়েছে।

এমআই

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
close