×

জাতীয়

রবিবার ২৫ পৌরসভার তফসিল ডিসেম্বরে ইভিএমে ভোট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ নভেম্বর ২০২০, ০৬:৪৩ পিএম

আগামী রবিবার প্রথম ধাপে দেশের ২৫টি পৌরসভায় ভোটের তফসিল ঘোষণা করা হবে। এসব পৌরসভায় আগামী ২৭-২৯ ডিসেম্বরের মধ্যে ভোটগ্রহণ সম্পন্ন করবে ইসি। প্রথম ধাপের সব পৌরসভায় ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর। বৃহস্পতিবার বিকেলে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

তিনি বলেন, পৌরসভার প্রথম ধাপের নির্বাচন ২৭ থেকে ২৯ ডিসেম্বর তারিখে করার জন্য নথি উপস্থাপন করা হয়েছে। কমিশন থেকে অনুমোদন দিলেই এ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। ডিসেম্বরের মধ্যে নির্বাচন করতে হলে আমাদের আগামী রবিবার-সোমবারের মধ্যে এ নির্বাচনের তফসিল ঘোষণা করতেই হবে বলে জানান তিনি।

ইসি সচিব বলেন, প্রথম ধাপে ২৫টি পৌরসভায় ভোট করার জন্য কমিশনে নথি উপস্থাপন করা হয়। সেখানে ২৫ নভেম্বরের মধ্যে তফসিল ঘোষণা করার কথা উল্লেখ করা হয়। সে কারণে চলতি সপ্তাহের প্রথম দিকেই নথি উপস্থাপন করা হয়। গতকালও (বৃহস্পতিবার) তফসিল ঘোষণা করার জন্য প্রস্তুত ছিল ইসি সচিবালয়। তবে কমিশন থেকে অনুমোদন হয়ে না আসায় গতকাল তা করা হয়নি।

এ বিষয়ে জানতে চাইলে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, পৌরসভা নির্বাচনের সবকিছু কমিশনে উপস্থাপন করা হয়েছে। কমিশন অনুমোদন দিলে আগামী রবিবার এ নির্বাচনের তফসিল দেয়া হবে। প্রথম ধাপে ২০/২৫টি পৌরসভায় নির্বাচন হতে পারে।

ইসি সূত্র জানিয়েছে, বতর্মানে দেশে পৌরসভার সংখ্যা ৩২৯টি। নির্বাচন উপযোগী পৌরসভা ২৫৯টি। বাকিগুলোতে কিছু আইনী জটিলতা বা সময় রয়েছে। আগামী বছরের জানুয়ারিতে ১১টি পৌরসভার বর্তমান মেয়র-কাউন্সিলরদের মেয়াদ শেষ হচ্ছে। সেগুলো হচ্ছে কুষ্টিয়ার খোকসা, চট্টগ্রামের সন্দ্বীপ, ঢাকার ধামরাই, পটুয়াখালীর কুয়াকাটা, বরগুনার বেতাগী, নেত্রকোনার মদন, পঞ্চগড় সদর, রংপুরের বদরগঞ্জ, পাবনার চাটমোহর এবং সিরাজগঞ্জের শাহজাদপুর ও কাজীপুর। এগুলো সহ ২৫টি পৌরসভার তফসিল ঘোষনা করা হবে।

এছাড়া ফেব্রুয়ারির মধ্যে মেয়াদ শেষ হবে ১৮৫ পৌরসভার। এরমধ্যে ১ ও ২ ফেব্রুয়ারির মধ্যে মেয়াদ শেষ হবে ৪টি, ১০ ফেব্রুয়ারির মধ্যে মেয়াদ শেষ হবে ৪৬টি এবং ২৮ ফেব্রুয়ারির মধ্যে মেয়াদ শেষ হবে ১৩৩ পৌরসভার। মার্চে শেষ হবে ২৮ পৌরসভার মেয়াদ। এপ্রিল থেকে নভেম্বরে শেষ হবে ৩০টির মেয়াদ। ইতোমধ্যে ৫ পৌরসভার তফসিল দিয়েছে ইসি। বাকিগুলো পরে সিদ্দান্ত নেয়া হবে।

ইসি জানিয়েছে, এবারে ৬ ধাপে অনুষ্ঠিত হবে পৌরসভা নির্বাচন। মে মাসের মধ্যে সব পৌরসভায় ভোট শেষ করতে চায় কমিশন। পৌরসভা নির্বাচনে যতদূর সম্ভব ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে ইসি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App