×

জাতীয়

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের বিল পাস

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ নভেম্বর ২০২০, ০৯:২৯ পিএম

একাদশ জাতীয় সংসদের দশম ও বঙ্গবন্ধুর জম্ম শতবার্ষিকী উপলক্ষে আয়োজিত বিশেষ অধিবেশনের সমাপ্তির দিনে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ (সংশোধনী) বিল ও মাদ্রাসা শিক্ষা বোর্ড বিল সংশোধিত আকারে পাস হয়েছে।

বৃহষ্পতিবার (১৯ নভেম্বর) মাদকদ্রব্য নিয়ন্ত্রণ বিলটি উত্থাপণ করেন স্বরাষ্ট্রমন্ত্রীর অনুপস্থিতিতে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। আর মাদ্রাসা শিক্ষা বোর্ড (সংশোধনী) বিলটি উত্থাপন করেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

আজ মাদক মামলার বিচারে ট্রাইব্যুনাল গঠনের বিধান বাদ দিয়ে তৈরি সংশোধিত আইন সংসদে পাস হয়েছে। এর ফলে ঝুলে থাকা হাজার হাজার মাদক মামলার বিচারের জট খোলার পথ তৈরি হল।

বৃহস্পতিবার স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁনের পক্ষে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক ‘মাদকদ্রব্য নিয়ন্ত্রণ (সংশোধন) বিল-২০২০ সংসদে পাসের প্রস্তাব করেন। পরে তা কণ্ঠ ভোটে পাস হয়।

১৯৯০ সালে করা ‘মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন’ ২০১৮ সালে সংশোধন করা হয়। তাতে মাদক মামলার বিচারে মাদকদ্রব্য অপরাধ দমন ট্রাইব্যুনাল স্থাপনের বিধান করা হয়। বর্তমান মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে বলা আছে, সরকার গেজেট প্রজ্ঞাপন দিয়ে প্রয়োজনীয় সংখ্যক ট্রাইব্যুনাল স্থাপন করবে এবং প্রত্যেক ট্রাইব্যুনালে অতিরিক্ত জেলা জজ পদমর্যাদার কর্মকর্তাদের মধ্য থেকে বিচারক নিয়োগ করা হবে। কোনো জেলায় অতিরিক্ত জেলা জজ না থাকলে ওই জেলায় দায়রা জজ নিজ দায়িত্বের অতিরিক্ত হিসেবে মাদকদ্রব্য অপরাধ দমন ট্রাইব্যুনালে দায়িত্ব পালন করবেন। আর ট্রাইব্যুনাল স্থাপিত না হওয়ায় পর্যন্ত অতিরিক্ত জেলা ও দায়রা জজ নিজ দায়িত্বের অতিরিক্ত হিসেবে এ ধরনের মামলা নিষ্পত্তি করবেন।

সংসদে উত্থাপিত বিলে বলা হয়, এখতিয়ার সম্পন্ন আদালতকে মামলা প্রাপ্তির তারিখ থেকে ৯০ কার্যদিবসের মধ্যে বিচার শেষ করতে হবে। কেউ আপিল করতে চাইলে রায় দেওয়ার ৩০ দিনের মধ্যে তা করতে হবে।

মাদ্রাসা শিক্ষা বোর্ড (সংশোধনী) বিল পাশ:

এছাড়া বৃহষ্পতিবার মাদ্রাসা এডুকেশন অর্ডিনেন্স ১৯৭৮ রোহিত ক্রমে ও সংশোধিত আকারে আনিত মাদ্রাসা শিক্ষাকে যুগোপযোগী ও মান সম্মত করতে এবং মাদ্রাসা শিক্ষাকে মূল ধারার শিক্ষা ব্যবস্থার মধ্যে আনার লক্ষ্যে ‘মাদ্রাসা শিক্ষা বোর্ড (সংশোধিত) বিল-২০২০ সংসদে পাশের জন্য উত্থাপণ করেন শিক্ষামন্ত্রী দীপু মনি। বিলটিতে বিরোধীদের কয়েকটি সংশোধনী গ্রহণ করে সংসদে ধ্বনি ভোটে পাশ হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App