×

জাতীয়

থানা এলাকার প্রতিটি পরিবারের খবর পুলিশের কাছে থাকতে হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ নভেম্বর ২০২০, ০৭:৩৬ পিএম

থানা এলাকার প্রতিটি পরিবারের খবর পুলিশের কাছে থাকতে হবে

মতবিনিময় সভায় বক্তব্য রাখেন আইজিপি ড. বেনজীর আহমেদ

সারা বাংলাদেশের থানাগুলোতে ৬ হাজার ৯১২টি বিট রয়েছে। বিট পুলিশিং কার্যক্রম আরো মনোযোগ সহকারে করতে হবে। থানা এলাকার প্রতিটি পরিবারের খবর পুলিশের কাছে থাকতে হবে। ডিএমপিতে কর্মরত সহকারী পুলিশ কমিশনার থেকে তদূর্ধ্ব কর্মকর্তাদের সঙ্গে এক মতবিনিময় সভায় এসব কথা বলেন পুলিশ মহাপরিদর্শক ড. বেনজীর আহমেদ।

বৃহস্পতিবার (১৯ নভেম্বর) দুপুরে রাজারবাগের বাংলাদেশ পুলিশ অডিটোরিয়ামে মতবিনিময় সভাটি অনুষ্ঠিত হয়। এসময় পুলিশ সদর দপ্তরের অতিরিক্ত আইজি (এঅ্যান্ডও) ড. মো. মইনুর রহমান চৌধুরী, এসবি প্রধান মীর শহীদুল ইসলাম, সিআইডি প্রধান ব্যারিস্টার মাহবুবুর রহমান ও অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

তিন দিনব্যাপী অনুষ্ঠিত মতবিনিময় সভার সমাপনী দিনে আইজিপি বলেন, ভাল কাজ করলে মানুষ যে প্রশংসা করে তার প্রমাণ আমরা করোনাকালে দেখেছি। তাই জনগণের প্রতি নিষ্ঠুর আচরণ ও শারীরিক নির্যাতন করা থেকে বেরিয়ে আসতে হবে। আইন প্রয়োগে আইনি সক্ষমতা ব্যবহার করতে হবে। মানুষের সঙ্গে ভালো আচরণ করতে হবে। সকলকে নিয়ে ঐক্যবদ্ধভাবে লড়াই করে দেশকে মাদকমুক্ত করতে হবে। এছাড়াও বিট পুলিশিং কার্যক্রম আরো মনোযোগ সহকারে করতে হবে।

ডিএমপিকে মিরর অব বাংলাদেশ পুলিশ অভিহিত করে তিনি আরো বলেন, এ ইউনিটের গুরুত্ব উপলব্ধি করে দায়িত্ব পালন করতে হবে। পুলিশের একজন ডিসি, এডিসি, এসি ও থানার ওসি হবে তার এলাকার সবচেয়ে জনপ্রিয় সামাজিক ব্যক্তিত্ব। তাদের কাজের জন্য হ্যামিলিনের বাঁশিওয়ালার মত মানুষ তাদেরকে অনুসরণ করবে। পুলিশের রয়েছে প্রচুর আইনী ক্ষমতা। এই ক্ষমতাকে কাজে লাগিয়ে মানুষকে সেবা দিতে হবে।

আইজিপি বলেন, একটি সুশৃঙ্খল বাহিনী হিসেবে পুলিশ সদস্যদের শৃঙ্খলার ওপর বিশেষ গুরুত্ব দিতে হবে। শৃঙ্খলার সঙ্গে ওয়েলফেয়ার'কে গুলিয়ে ফেলা যাবে না। পুলিশের প্রশিক্ষণে ব্যাপক পরিবর্তন আনা হচ্ছে। প্রশিক্ষণকে আরো প্রায়োগিক ও কাঠামোবদ্ধ করা হচ্ছে। এ লক্ষ্যে অক্সফোর্ড, কেমব্রিজ, হার্ভার্ডসহ আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন পুলিশ প্রশিক্ষণ প্রতিষ্ঠান সমূহের সঙ্গে সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরের উদ্যোগ নেয়া হয়েছে, যাতে আমাদের পুলিশ সদস্যরা আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ গ্রহণ করে জনগণকে আরো উন্নত ও আধুনিক পুলিশি সেবা দিতে পারে। পেশাগত দক্ষতা ও উৎকর্ষ সাধনের জন্য পুলিশ কর্মকর্তাদেরকে নিয়মিত পড়াশোনা করারও পরামর্শ দেন তিনি। সভাপতির বক্তব্যে ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম বলেন, পুলিশ প্রধান যে পরিবর্তনের ডাক দিয়েছেন তা বাস্তবায়নে আমরা সর্বোচ্চ দিয়ে সহায়তা করব। আমরা আন্তরিকভাবে কাজ করে ডিএমপিকে বদলে দিতে পারব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App