মালয়েশিয়ার শ্রমবাজার বৈধ করার ঘোষণা ইতিবাচক

আগের সংবাদ

বায়ুদূষণ ঠেকাতে ব্যবস্থা

পরের সংবাদ

শীতে করোনা মোকাবিলায় করণীয়

প্রকাশিত: নভেম্বর ১৮, ২০২০ , ১০:৪৭ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ১৮, ২০২০ , ১০:৪৭ অপরাহ্ণ

শীতের প্রকোপ শুরু হয়েছে। সেই সঙ্গে করোনা সংক্রমণ। দেশের অনেক মানুষ এখনো করোনাকে আমলে নিচ্ছে না কিংবা গুরুত্ব দিচ্ছে না। স্বাস্থ্যবিধি মেনে চলতে নারাজ অনেকেই। কিন্তু এই হেলফেলা এক সময় চরম বিপদ ডেকে আনতে পারে আমাদের জন্য। তাই এক্ষুনি স্বাস্থ্যবিধি মানতে প্রশাসনের এবং আমাদের নিজেদের কঠোরতা প্রয়োজন।
করোনার প্রথম সিজনে অনেকেই সতর্ক হয়েছিলেন। করোনার ভয়াল ছোবল থেকে বেঁচে থাকার জন্য আমাদের অনেকের অভ্যাস পরিবর্তন হয়েছে। কিছু ভালো অভ্যাস আমাদের মাঝে ফিরে এসেছে। আর কিছু খারাপ অভ্যাস আমাদের কাছ থেকে বিদায় নিয়েছে। সবচেয়ে উল্লেখ করার মতো হচ্ছে হাত ধোয়া এবং পরিষ্কার-পরিচ্ছন্নতার অভ্যাস। ভালো করে হাত ধোয়ার চর্চা অনেকেই করেছিলেন। অথচ এই অভ্যাস আমাদের এমনিতেই জরুরি ছিল। সুস্থভাবে বেঁচে থাকতে হলে সবাইকে নিয়মিত হাত ভালো করে ধুতে হবে। শুধু মহামারি থেকে বেঁচে থাকতে নয়। যেখানে-সেখানে থুথু ফেলা থেকে অনেকে সচেতন হয়েছেন। পরিবেশ পরিষ্কার রাখা ও জীবাণুমুক্ত পরিবেশ নিশ্চিত করতে অনেকেই এগিয়ে এসেছেন। মানুষে মানুষে ঘেঁষাঘেঁষি কমেছে।
আবার সারাদেশে একটা বিষয় খুব নাড়া দিয়েছে। তা হচ্ছে মানবতার জয়। মানুষ একে অপরে পাশে থেকে সহমর্মিতা দেখাচ্ছে। গরিব, দুঃখীদের অনেকেই বিভিন্নভাবে সাহায্য-সহযোগিতা করছেন।
এখন মোদ্দাকথা হচ্ছে, এসব অভ্যাস আমাদের ধরে রাখতে হবে। এই শীতের প্রকোপে আমাদের আবার কঠোর হতে হবে। শুধু সরকার কিংবা প্রশাসনের দিকে তাকিয়ে থাকলে চলবে না। আমাদের নিজেদেরও নিজেদের স্বার্থে এগিয়ে আসতে হবে। স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে চলতে হবে।

ঢাকা।

[email protected]

ডিসি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়