আবারও নানা হলেন চাচ্চু

আগের সংবাদ

মেয়েদের সঙ্গে প্রতারণা করাই তার নেশা ও পেশা

পরের সংবাদ

যে নিয়মে আলু খেলে পাঁচ দিনেই কমবে ওজন

প্রকাশিত: নভেম্বর ১৮, ২০২০ , ১২:৪৪ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ১৮, ২০২০ , ১২:৪৪ অপরাহ্ণ

উচ্চ পুষ্টিমান এবং সহজে ফলানো ও সংরক্ষণ করা যায় বলে এটি বিশ্বের সর্বাপেক্ষা ব্যবহৃত সবজিগুলোর মধ্যে অন্যতম। কিন্তু আলু খেলে মানুষ মোটা হয় ওজন বাড়ে এটায় সবাই জানে কিন্তু এবার গবেষকদের নতুন গবেষণায় দাবি, আলু ছেড়ে নয়, উল্টো আলু খেলেই রোগা হবেন। পর পর পাঁচ দিন নিয়ম মেনে আলু খেলে ম্যাজিকের মতো কমবে ওজন।

তবে মনে রাখতে হবে আলুর সুস্বাদু তরকারি, মশলাদার পদ খেলে হবে না। ইউরোপিয়ান ফুড ইনফরমেশন কাউন্সিলের বক্তব্য অনুযায়ী, সাধারণ আলু সেদ্ধ খেয়েই ডায়েট কন্ট্রোল ও হেলথ ম্যানেজমেন্ট সম্ভব।

আলু শুধু ওজন কমায় না সেই সঙ্গে শরীরকে চাঙ্গা রাখতেও সাহায্য করে। কোমরের মেদ ঝরানোর জন্য আলুর ডায়েট খুব উপকারী। তবে তার জন্য কয়েকটি নিয়ম মানতে হবে।

টানা তিন থেকে পাঁচ দিন পেট ভরে আলু সেদ্ধ খেতে হবে। ওই সময়ে অন্য কোনও খাবারই খাওয়া যাবে না। খুব দরকার হলে আলু সেদ্ধর সঙ্গে সামান্য পরিমাণে লবণ দেওয়া যেতে পারে। তবে এই ৩-৫ দিন যত ইচ্ছা চা, কফি, পানি পান করা যাবে। তবে কোনও ভাবেই দুধ নয়। এই ক’টা দিন কোনও ভাবেই ভারী ব্যায়াম করা যাবে না। হালকা হাঁটাচলা করা যাবে। প্রতিদিন যদি কোন ওষুধ খেয়ে থাকেন সেইটা খেতে পারবেন। তবে কোনও রকম ফুড সাপ্লিমেন্ট নয়।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
close