×

খেলা

সাকিবের জন্য বিগব্যাশের দরজা বন্ধ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ নভেম্বর ২০২০, ০৬:৩২ পিএম

সাকিবের জন্য বিগব্যাশের দরজা বন্ধ

সাকিব আল হাসান

তথ্য গোপন করায় গত বছর সাকিব আল হাসানের উপর এক বছরের জন্য সব ধরনের ক্রিকেট থেকে নিষেধাজ্ঞা দেয়া হয়। তবে সাকিবের উপর এক বছরের নিষেধাজ্ঞা থাকলেও তিনি খুব বেশি ম্যাচ মিস করেননি। কারণ করোনার কারণে বছরের বেশিরভাগ সময় অন্য খেলাধুলার মতো ক্রিকেট খেলা বন্ধ ছিল। তবে খেলা না থাকলেও গত এক বছর সাকিবের হাতে ও পায়ে নিষেধাজ্ঞার শিকল ঠিকই পরানো ছিল। অবশেষে গত ২৭ অক্টোবর সেই শৃঙ্খল থেকে মুক্তি পান তিনি। এখন তিনি পৃথিবীর যেখানে খুশি সেখানেই খেলতে পারবেন। ক্রিকেটের বিশ্ব নিয়ন্ত্রক সংস্থা থেকে কোনো বাঁধাই নেই।

তবে নিষেধাজ্ঞায় পরার যে দাগ তার ক্যারিয়ারে পরে গেছে সে কারণে একটি বেশ বড় ক্ষতিই হয়ে গেছে সাকিবের জন্য। আর সেই ক্ষতিটা হলো তিনি অস্ট্রেলিয়ার ঘরোয়া প্রতিযোগিতা বিগ ব্যাশে খেলতে পারবেন না। বিগ ব্যাশে বাংলাদেশ থেকে একমাত্র তিনিই টাইগারদের প্রতিনিধিত্ব করেছেন। কিন্তু ছোট একটি ভুলের কারণে এখন তার জন্য বলতে গেলে কার্যত বিগব্যাশের দরজা বন্ধ হয়ে গেছে। তাকে আর বিগব্যাশে দেখার সম্ভাবনা নেই। যে সব ক্রিকেটার নিষেধাজ্ঞায় পরেন সেসব ক্রিকেটারকে বিগব্যাশে না খেলতে দেয়ার জন্য অনুরোধ করে ক্রিকেট অস্ট্রেলিয়ার নীতিবিষয়ক পুলিশ। সাকিবকেও বিগ ব্যাশের এই মৌসুমে না নেয়ার জন্য তারা অনুরোধ করেছে।

সাকিব আল হাসান নিষেধাজ্ঞা থেকে মুক্ত হওয়ার পর তাকে পাওয়ার জন্য বিগব্যাশের একটি দল চেস্টা চালিয়েছিল। আর সেই দল চেস্টা করার পরই ক্রিকেট অস্ট্রেলিয়ার নীতিবিষয়ক পুলিশ এটিতে হস্তক্ষেপ করে। এরপর সেই দলও সাকিবের ব্যপারটিতে পিছিয়ে আসে।

পাকিস্তানের পেসার মোহাম্মদ আমীর যখন তার নিষেধাজ্ঞা কাটিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরেন তখন তিনি বাংলাদেশ প্রিমিয়ার লিগসহ বেশ কয়েকটি লিগে খেলেন। এমনকি বিগব্যাশের একটি দলও তাকে দলে ভিড়িয়েছিল। কিন্তু পুলিশের কারণে দল পেলেও অস্ট্রেলিয়ায় গিয়ে আর বিগব্যাশে খেলতে পারেননি তিনি। তবে সাকিবকে এবার আর কোনো দলকে নিতেই দেয়নি এই নীতিবিষয়ক পুলিশরা।

এদিকে আগামী ১০ ডিসেম্বর থেকে শুরু হতে যাওয়া বিগব্যাশে এবার দেখা যাবে নতুন কিছু নিয়ম। নতুন ৩টি নিয়ম হলো এক্স ফেক্টর, পাওয়ার সার্জ ও ব্যাশ বুষ্ট। এক্স ফেক্টরের নিয়ম অনুযায়ী কোনো দল ইচ্ছে করলে ১০ ওভারের পর খেলোয়াড় পরিবর্তন করতে পারবে। পাওয়ার সার্জের নিয়ম অনুযায়ী ১১ ওভারের পর ব্যাটসম্যানরা যে কোনো সময় ২টি ওভার পাওয়ার প্লে হিসেবে নিতে পারবে। আর বাকি ৪ ওভার বাধ্যতামূলকভাবে প্রথম ৪ ওভারে থাকবে। আর ব্যাশ বুষ্টে দুই দলের যে কেউ ১টি বাড়তি পয়েন্ট পেতে পারবে। ম্যাচ জিতলে তো ৩ পয়েন্ট থাকছেই। ব্যাশ বুষ্ট নিয়মে প্রথম ১০ ওভার শেষে যে দলের রান বেশি থাকবে তারা সেই বাড়তি ১ পয়েন্টটি পাবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App