×

জাতীয়

বিমান দুর্ঘটনায় মৃত্যু হলে ১ কোটি বিশ লাখ টাকা ক্ষতিপূরণ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ নভেম্বর ২০২০, ০৮:৪০ পিএম

এতদিন বিমান দুর্ঘটনায় কেউ মারা গেলে বিমান তার জন্য ২০ লাখ টাকা ক্ষতি পূরণ দিতো, এবার থেকে কোন যাত্রী বিমান দুর্ঘটনায় মারা গেলে ১ কোটি বিশ লাখ টাকা ক্ষতিপূরেনের বিধান রেখে ‘আকাশ পথে পরিবহন-মন্ট্রিল কনভেনশন বিল-২০২০’ জাতীয় সংসদে পাশ হয়েছে।

মঙ্গলবার জাতীয় সংসদে বিলটি উত্তাপণ করেন বেসরকারী বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী। এসময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সংসদে সভাপতিত্ব করছিলেন। মন্ট্রিল কনভেনশন বিলটিকে কিছু সংশোধনী এনে বক্তব্য রাখেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ফখরুল ইমাম, পীর ফজলুর রহমান, শামীম হায়দার পাটোয়ারী, মোশাররফ হোসেন, বিএনপির হারুন উর রশীদ এবং রুমিন ফারহানা।

ফখরুল ইমাম বিমান দূর্ঘটনায় নিহত হলে তার প্রকৃত ওয়ারেশ খুঁজে বের করার ওপর জোর দেন। তিনি বলেন, এটি আন্তর্জাতিক বিমানে আইন পরিবর্তন করা হোক কিন্তু অভ্যান্তরিন রুটে না করার দাবি তোলেন। পীর ফজলুর রহমান ও মোশাররফ হোসেন অভিযোগ করে বলেন, আমরা দেখি যখন বিমানের টিকেট কিনতে যাই তখন দেখি কোন টিকেট নেই, কিন্তু বিমানে উঠে দেখা যায় বিমানটি ফাঁকা, এতে দেশের বিমানে প্রভূত ক্ষতি হচ্ছে এটি বন্ধ করার আহ্বান জানান তিনি। বিএনপির হারুন আর রশীদ বলেন, আমাদের দেশের বিমান বন্দরগুলোতে যাত্রী হয়রানী একেবাবে চূড়ান্ত রুপ নিয়েছে। ল্যাগেজ পেতে বহু হয়রানী হয়। তিনি দেশী শ্রমিক যারা দেশের জন্য বিদেশ থেকে রেমিটেন্স পাঠান, তারা যখন যাওয়া আসা করেন তখন বিমান বন্দরে তারা প্রচুর হয়রানীর শিকার হয়, তিনি এটি বন্ধ করার দাবি জানান।

এর প্রতিউত্তোরে প্রতিমন্ত্রী মাহবুব আলী জানান, এ বিলটি বিশে^র যেসকল দেশ মন্ট্রিল কনভেনশনে স্বাক্ষর করেছেন তাদের সবার জন্য বিবেচ্য হবে। এবিলটি সংশোধিত আকারে পাশ করা হলে আন্তর্জাতিক পর্যায়ে যাত্রী পরিবহন, বিমান দুর্ঘটনায় যাত্রীর মৃত্যু হলে বর্তমানে ২০ লাখ টাকা ক্ষতি পূরনের বদলে এখন থেকে ১ কোটি বিশ লাখ টাকা ক্ষতি পূরণ হিসেবে পাবে। এসময় তিনি নেপালে বিমান দূর্ঘটনা উল্লেখ পুর্বক বলেন, দুর্ঘটনাটিতে বিমান মৃত ব্যক্তির উত্তরাধীকারীকে ২০ লাখ টাকা ক্ষতি পূরণ দেয় কিন্তু আইনটি পাশের পরে বিমান দুর্ঘটনা ঘটলে ঐসকল মৃত ব্যক্তি ১ কোটি বিশ লাখ টাকা করে ক্ষতি পূরণ পেতেন। এছাড়া বিমান পরিবহনে স্বচ্ছতা, অত্যাধুনিক সেবা, বিমানে আনা মালামাল সংরক্ষণ ও নষ্ট হলে ক্ষতিপূরেনের মান বাড়ান হয়েছে। এটি একটি আন্তর্জাতিক আইন, সব দেশের সঙ্গে সংগতি রেখে আইনটি পাশ করা হচ্ছে।

প্রতিমন্ত্রী বলেন, যেহেতু আকাশ পথে আভ্যান্তরিন ও বর্হিবিশ্বে আকাশ পথে বিমান পরিবহনে যাতে যথাযথ ক্ষতিপূরণ পান এবং মালামাল সংরক্ষন উপযুক্ত ভাবে থাকে এবং তার জন্য উপযুক্ত ক্ষতি পূরণ পান সে বিষয়টি নিশ্চিত করতে এ আইনটি পাশ করা হচ্ছে। আন্তর্জাতিকভাবে যাত্রীদের জীবন, যাত্রা নিরাপদ ও মালামাল সংরক্ষণ ও উপযুক্ত ক্ষতিপূরণ দেবার জন্য আইনটি সংসদে পাশ করা হলো বলে জানান প্রতিমন্ত্রী মাহবুব আরী। এর পরে সংসদে বিলটি ভোটে দিন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, বিলটি ধ্বনীভোটে সংসদে পাশ হয়ে যায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App