×

খেলা

নতুন কিট পেল কোহলিরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ নভেম্বর ২০২০, ০৫:৪০ পিএম

নতুন কিট পেল কোহলিরা

ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) নাইকির সঙ্গে সম্পর্ক ছিন্ন করে ই-স্পোর্টস প্লাটফর্ম এমপিএলের সঙ্গে চুক্তি করেছে

গত ১৫ বছর ধরে ভারত ক্রিকেট দলের জার্সি সরবরাহ করে আসছে নাইকি। এবার নতুন কিট পেতে যাচ্ছেন বিরাট কোহলিরা। ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) নাইকির সঙ্গে সম্পর্ক ছিন্ন করে ই-স্পোর্টস প্লাটফর্ম এমপিএলের সঙ্গে চুক্তি করেছে। নতুন চুক্তি অনুযায়ী, ২০২৩ সাল পর্যন্ত ৩ বছর এমপিএলই ভারতের পুরুষ ও নারী ক্রিকেট দলকে জার্সি দেবে।

২০২৩ সাল পর্যন্ত ভারত পুরুষ দল ও নারী দল সব মিলিয়ে ৩টি টি-টোয়েন্টি বিশ্বকাপ, ২টি ওয়ানডে বিশ^কাপ ও একটি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলবে। এসব টুর্নামেন্টে ভারত দলের জন্য নতুন ডিজাইনের জার্সি বানাবে এমপিএল। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারত ফাইনালের টিকেট পেলেও নতুন ঘরানার জার্সি পাবে টিম ইন্ডিয়া। এর বাইরে নিয়মিত দ্বিপক্ষীয় সিরিজগুলো তো থাকছেই।

শুধু নারী ও পুরুষ দলেরই না, ভারত অনূর্ধ্ব-১৯ দলের স্পন্সর এমপিএল। চুক্তির আওতায় ক্রিকেটের আনুষঙ্গিক যন্ত্রপাতিও সরবরাহ করবে তারা। এ নিয়ে এমপিএলের সঙ্গে ভারতের চুক্তির মেয়াদ এ মাস থেকে ২০২৩ সালের ডিসেম্বর পর্যন্ত। চুক্তি অনুসারে, আসন্ন অস্ট্রেলিয়া সফরেও এমপিএলের স্পন্সরকৃত জার্সি পরে খেলবেন বিরাট কোহলিরা। যেখানে খেলা হবে ৩টি ওয়ানডে, ৩টি টি-টোয়েন্টি ও ৪টি টেস্ট ম্যাচ। ২৭ নভেম্বর সিরিজের প্রথম ম্যাচ গড়াবে ওয়ানডে দিয়ে, ১৫ জানুয়ারি শেষ টেস্টে মুখোমুখি হবে দুদল।

নতুন চুক্তি করতে পেরে আশাবাদী বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি। তিনি মনে করেন এর মাধ্যমে নতুন অধ্যায় যোগ হবে ভারত ক্রিকেটাঙ্গনে। এসব বিষয় নিয়ে সৌরভ গাঙ্গুলি বলেন, আমরা ভারতীয় দলের জার্সিতে নতুন একটা অধ্যায় যোগ করতে এমপিএলের সঙ্গে চুক্তি করেছি। ভক্ত-সমর্থকদের জন্যও তারা স্বল্প মূল্যে জার্সি সরবরাহ করবেÑ এটাই আমাদের বিশ্বাস।

এমপিএল-এর আগেও বেশ কয়েকটি দলের জার্সি স্পন্সর করেছে। সেই দলগুলো হলোÑ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের কলকাতা নাইট রাইডার্স, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। তারা বর্তমানে সংযুক্ত আরব আমিরাত ও আয়ারল্যান্ডের সঙ্গেও চুক্তিতে আবদ্ধ। চুক্তি আছে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের একটি দলের সঙ্গেও।

উল্লেখ্য, ২০১৬ সাল থেকে ২০২০ সালের সেপ্টেম্বর পর্যন্ত ৫ বছরের চুক্তিতে বিসিসিআই নাইকিকে পরিশোধ করেছে ৩৭০ কোটি রুপি, বাংলাদেশি টাকায় যার পরিমাণ দাঁড়ায় ৪২০ কোটিরও বেশি টাকা। করোনা চলার সময়ে নাইকি এবার নতুন চুক্তি করার আগে ভারত বোর্ডের কাছে বোনাস দাবি করেছিল। কিন্তু বোনাস দিতে রাজি নয় টিম ম্যানেজমেন্ট। যে কারণে নতুন স্পন্সর টিমের সঙ্গে চুক্তিবদ্ধ হলো ভারত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App