×

খেলা

ড্রয়ে সিরিজ জিতল বাংলাদেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ নভেম্বর ২০২০, ০৮:৪৪ পিএম

ড্রয়ে সিরিজ জিতল বাংলাদেশ

নেপালের বিপক্ষে সিরিজ জেতার আনন্দে মাতোয়ারা লাল-সবুজের প্রতিনিধিরা- ভোরের কাগজ

নেপালের বিপক্ষে মুজিব বর্ষ ফুটবল সিরিজের দ্বিতীয় ম্যাচে ০-০ গোলে ড্র করেছে বাংলাদেশ। সিরিজের প্রথম ম্যাচে ২-০ গোলের জয় পাওয়ার কারণে হিমালয়ের দেশটির বিপক্ষে ১-০ ব্যবধানে সিরিজ জিতেছে লাল-সবুজের প্রতিনিধিরা। ম্যাচটিতে বাংলাদেশ ও নেপাল দুই দলই বেশ কয়েকটি সুযোগ তৈরি করে। কিন্তু গোল তুলে নিতে পারেনি দুই দলের কেউ।

তবে গোল না পাওয়ার ক্ষেত্রে নেপালের ভাগ্যটা একটু বেশিই খারাপ ছিল বলতে হয়। কারণ ম্যাচের একদম শেষ মূহুর্তে নবযুগ শ্রেষ্ঠার করা হেড গোল বারে লেগে ফিরে আসে। তার করা শটটি ঠেকাতে পারেননি দ্বিতীয় ম্যাচে গোলরক্ষকের দায়িত্ব পালন করতে নামা আশরাফুল ইসলাম রানা। যদি গোলবারে লেগে বলটি না ফিরে আসত তাহলে নেপালের সঙ্গে মুজিব বর্ষের সিরিজের ট্রফিটা ভাগই করতে হতো জামালদের। এদিকে প্রথম ম্যাচে অসাধারণ একটি গোল ও দ্বিতীয় ম্যাচে ভালো পারফরমেন্স করার সুবাদে সিরিজ সেরা হয়েছেন মাহবুবুর রহমান সুফিল।

ম্যাচের ২৩তম মিনিটে তরুণ তুর্কি সুমন রেজার শট অল্পের জন্য ক্রসবারে ঘেঁষে চলে যায়। ২৭তম মিনিটে নাবীব নেওয়াজ জীবনের দারুণ শট নেপালের ডিফেন্ডার বøক করে দেন। ৩১তম মিনিটে পেনাল্টি বক্সে ডান দিক দিয়ে জীবনের বাড়ানো ক্রসে শট করেন রেজা। তবে নেপালের গোলরক্ষক সেটা সহজেই ধরে ফেলেন। এরপর বাকি সময় চেষ্টা করেও গোল আদায় করতে পারেনি স্বগতিকরা। ফলে গোলশূন্যভাবে শেষ হয় প্রথমার্ধ।

বিরতির পর ৪৭তম মিনিটে রহমতের ক্রস থেকে পেনাল্টি বক্সের সামান্য ভেতর থেকে নেওয়া মানিক মোল্লার দুর্বল শট সহজেই ধরে ফেলেন নেপালের গোলরক্ষক। ৫৮তম মিনিটে জীবনের কাছ থেকে বল পেয়ে মাহবুবুর রহমান সুফিল এগিয়ে নিয়ে পেনাল্টি বক্সের মাঝামাঝি জায়গার বাড়িয়ে দেন। কিন্তু সেই বলটি শট নিতে ব্যর্থ হন ইয়াসিন খান।

৬৮ মিনিটের নেপালের ডিফেন্ডার বিকাশ কাওয়াস থেকে ফাঁকায় বল পেয়েছিলেন জীবন। তবে পেনাল্টি বক্সের ভেতরে নিয়ে গিয়েও সেটা কাজে লাগাতে পারেননি তিনি। শেষ মূহুর্তে নবযুগ শ্রেষ্ঠার শটটি বাংলাদেশের ফুটবলারদের ও সমর্থকদের বুকে কাঁপুনি ধরিয়ে দিয়েছিল। পুরো ম্যাচটিতে তার করা এই হেডটিই গোলের এত কাছে চলে গিয়েছিল।

প্রধান কোচ জেমি ডে করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার কারণে তার দায়িত্ব পালন করেন সহকারী কোচ স্টুয়ার্ট ওয়াটকিস। তিনি প্রথম ম্যাচের জয়ী দল থেকে ২টি পরিবর্তন আনেন। প্রথমটি হলো অভিষিক্ত গোলরক্ষক জিকোর বদলে খেলেন আশরাফুল রানা। অপরদিকে ডিফেন্ডার রিয়াদুল হাসানের বদলে নামেন ইয়াসিন খান।

এদিকে প্রথম ম্যাচের মতো দ্বিতীয় ম্যাচটিতেও ছিল দর্শকদের ভীড়। ৮ হাজার দর্শকের স্টেডিয়ামে ঢোকার কথা থাকলেও এর চেয়ে অনেক বেশি মানুষ গ্যালারিতে বসে ম্যাচ উপভোগ করেন। ফুটবলে নেপালের মতো সমশক্তির দেশের বিপক্ষে ম্যাচ দেখতে এত মানুষ উপস্থিত হয়েছেন এটিও দেশের ফুটবলের জন্য একটি বড় অর্জন তা বলতে হয়। তবে এই দর্শকদের মধ্যে একজন মাঠে এসে অধিনায়ক জামাল ভূঁইয়ার সঙ্গে সেলফি তুলতে এসে কিছুটা বিড়ম্বনারও সৃষ্টি করেন। সেলফি তুলতে ছুটে আসা সেই দর্শককে সেলফি তোলার সুযোগ দেন জামাল। তবে এরপরই তাকে টেনে মাঠ থেকে বের করেন পুলিশ সদস্যরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App